মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ | ২৩:৫২:০৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

মাশরাফির যে বিশ্লেষণ শুনে হাসলেন আমলা

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২১:২০, জানুয়ারী ০৯, ২০২০

প্রথম আলোর পক্ষ থেকে একবার মাশরাফি বিন মুর্তজাকে আহ্বান করা হয়েছিল, এমন পাঁচজন ব্যাটসম্যানের তালিকা করুন যাঁরা আপনাকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন কিংবা ক্যারিয়ারে যাঁদের বোলিং করেছেন এঁদের মধ্যে কাদের সবচেয়ে বেশি কঠিন মনে হয়েছে?


মাশরাফির সেই তালিকায় সবার ওপরে ছিলেন হাশিম আমলা। ২০১৫ সালের ২৯ জুলাই প্রথম আলোয় ‘এক নম্বরে রাখব আমলাকেই’ শিরোনামে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক লিখেছিলেন, ‘দেখে হয়তো মনে হয় হাশিম আমলা অত শট খেলে না। কিন্তু আমার চোখে ওকে বল করাই একজন বোলারের জন্য সবচেয়ে কঠিন কাজ। ওভারপ্রতি একটা চার মারবেই। বোলারের ইকোনমি রেট ওখানেই নষ্ট হয়ে যায়। রেকর্ডও তাই বলে। ওয়ানডেতে দ্রুততম হাজার রানের রেকর্ডগুলো দেখেন, প্রায় সবই তো আমলার! আমার কাছে আমলাকে বল করাই সবচেয়ে কঠিন মনে হয়েছে।’

আসলেই ওয়ানডেতে দ্রুততম দুই, তিন, চার, পাঁচ, ছয়, সাত হাজার রানের রেকর্ড আমলারই। আর কত রেকর্ড নিজের করে নেওয়ার সুযোগ ছিল তাঁর। সুযোগটা নিলেন না—১২৪ টেস্ট, ১৮১ ওয়ানডে আর ৪৪ টি-টোয়েন্টি খেলেই গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন সাবেক প্রোটিয়া অধিনায়ক।

আমলা এবার প্রথমবারের মতো এসেছেন বিপিএল খেলতে। খেলছেন খুলনা টাইগার্সের হয়ে। আজ বিসিবি একাডেমি মাঠে ঐচ্ছিক অনুশীলনের পর একান্ত সাক্ষাৎকার নেওয়ার সময় তাঁকে যেই না মাশরাফির সেই বিশ্লেষণের কথা বলা হলো, হাসলেন। যেন বলতে চাইলেন, তিনি কোনো ‘ভয়ংকর’ ব্যাটসম্যানই নন! অবশ্য ভয়ংকর না বলে আমলাকে একজন ২২ গজের শিল্পীই বলা যায়, ক্রিকেটের যেকোনো সংস্করণেই তাঁর ব্যাটিং চোখে অদ্ভুত প্রশান্তি দেয়।

মাশরাফির বিশ্লেষণ বিনয়ের সঙ্গে এড়িয়ে গেলেন, ঠিক আছে। ক্যারিয়ারজুড়ে তো অনেক বোলারকে ভুগিয়েছেন, তা তাঁকে কোন কোন বোলার বেশি ভুগিয়েছেন?

আমলা: পাকিস্তানের মোহাম্মদ আসিফ, যে ফাস্ট বোলারদের আমি খেলেছি, তাদের মধ্যে সে আমাকে বেশি অস্বস্তি দিয়েছি। ওর অ্যাকুরেসি দুর্দান্ত। নতুন ও পুরোনো বলে তাকে খেলা সব সময়ই কঠিন ছিল। স্পিনারদের মধ্যে মুত্তিয়া মুরালিধরন।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও এখনো পেশাদার ক্রিকেট ছাড়েননি। যখন খেলা একেবারেই ছাড়বেন, কোচিংয়ে জড়ানোর ইচ্ছে আমলার, ‘ব্যাটসম্যানদের নিয়ে কাজ করার আগ্রহ আছে। ক্রিকেট ছাড়ার পর যদি সুযোগ আসে তরুণ ব্যাটসম্যানদের নিয়ে কাজ করার ইচ্ছে আছে। তাদের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগাভাগি করতে ভালো লাগবে। আশা করি সেটা তাদের কাজে দেবে।’

শুধু খেলোয়াড় হিসেবেই নন, মানুষ হিসেবেও অসাধারণ তিনি। আমলা কথা বলেন বিনয়ের সুরে, নরম স্বরে, ধীরস্থির গুছিয়ে। আমলাকে দেখলে যে প্রশ্নটা মনে জাগবেই, দক্ষিণ আফ্রিকার মতো দলে খেলেছেন, রাজ্যের ক্রিকেটীয় ব্যস্ততার মধ্যে সমান্তরালে ধর্মীয় জীবনটাও কী দারুণ এগিয়ে নিয়েছেন। ধর্ম ও পেশাগত জীবনের এই ভারসাম্য তিনি নিখুঁতভাবে কীভাবে রক্ষা করছেন, সেটি আরেকবার বললেন আমলা, ‘এখানে একেবারেই কঠিন কিছু দেখি না। যখন কেউ ভালো কিছুর নিয়ত করে তখন যেভাবে হোক সেটা সে করবে। এখানেও তাই। আমার কাছে কখনোই কঠিন মনে হয়নি দুটির ভারসাম্য রাখতে। যদি মন থেকে চান এটা করবেন, ইনশা আল্লাহ সেটা পারবেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ধানমন্ডিতে নির্মাণাধীন ভবনের কার্নিশ ভেঙে ৩ জনের মৃত্যু ২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক বিদ্যালয় হবে ডিজিটাল মা-বাবার ভালোবাসায় ভাগ বসানোয় শিশু মিমকে হত্যা কোভিড-১৯ মহামারী ডিজিটাল পরিসেবার শক্তিকে উন্মোচিত করেছে: প্রধানমন্ত্রী মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে করোনা করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মির্জাপুরের মেয়র হলেন আ.লীগের সালমা কোভিড-১৯ মোকাবেলায় অনুদান গ্রহণ প্রধানমন্ত্রীর ওয়াইডব্লিউসিএ স্কুলের অভিভাবকদের সড়ক অবরোধ শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা প্রস্তুতি নেয়ার আহ্বান প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের ডাক মিথ্যাবাদী রাখালের গল্পের মতো ট্রাম্পকে পাঠানো চিঠিতে বিষ সংকট নিরসনে সমুদ্রপথে আসছে পিয়াজ ভারতে করোনা শনাক্ত ৫০ লাখ ছাড়াল ওবায়দুল কাদেরকে পদত্যাগ করতে বললেন রিজভী তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ‘গভীরতার নেপথ্যে ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের ‘জীবন বদলে দেওয়া’ ডিভাইস দিচ্ছেন মেসি সাদেক বাচ্চুকে হারিয়ে শোকাহত চলচ্চিত্র অঙ্গন পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা অস্থির পেঁয়াজের বাজার দাম বাড়ছে হু হু করে করোনার হটস্পট এখন ভারত করোনার টিকা নিয়ে দারুন সুখবর দিল চীন শ্রীলঙ্কার শর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা সম্ভব না পাপন তিন মাস আগেই অনুষ্ঠিত হবে সিটি নির্বাচন খুলনায় তিনজনকে কুপিয়ে জখম সিসিইউতে সম্রাট ১৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন ডাকাতির মামলায় র‍্যাবের সাবেক ৫ সদস্যের কারাদণ্ড