বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ | ১০:১২:১২

মোহনা সংবাদ ২৪ ডট কম

মাস্ক খুললেই করোনার ঝুঁকি বাড়ে ২৩ গুণ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৭:৫২, অক্টোবর ২৪, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভ্যাকসিন আসার আগে মাস্ককেই প্রধান ও শক্তিশালী অস্ত্র হিসেবে দেখছেন চিকিৎসাবিজ্ঞানীরা। তাই সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারের কথা বারবার বলে আসছেন তারা। এবার এক গবেষণায় দেখা গেছে, মাস্ক পরা আর না পরা- এই দুই অবস্থায় পার্থক্য আকাশ-পাতাল। মাস্ক না পরা থাকলে করোনা সংক্রমণের সম্ভাবনা ২৩ গুণ বেড়ে যায়।

এদিকে গেল ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে ৪ লাখ ৮০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর মধ্যে শুধু ইউরোপের দেশগুলোতেই আক্রান্ত হয় ২ লাখের বেশি। এ নিয়ে বিশ্বে মোট রোগীর সংখ্যা ৪ কোটি ২১ লাখ ছাড়িয়ে গেছে। করোনায় মারা গেছেন ১১ লাখ ৪৪ হাজার।

ভারতে হু-হু করে বাড়ছে সংক্রমণ। রোগীর সেবা নিশ্চিত করতে দেশটির পশ্চিমবঙ্গে চিকিৎসকদের ছুটি বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির অনুমোদন দেয়া হয়েছে। খবর বিবিসি, এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির এক গবেষণায় দেখা গেছে, হাঁচি বা কাশির পর বাতাসে ড্রপলেট ছড়ানোর মাধ্যমে ‘কফ ক্লাউড’ তৈরি হয় এবং তা ৫ থেকে ৮ সেকেন্ড থাকে। মাস্ক পরা না থাকলে এর মাধ্যমে করোনা সংক্রমণ দ্রুত ছড়িতে পড়তে পারে। তবে ওই সময়ের পর আর বাতাসে ভাসমান অবস্থায় থাকতে পারে না ড্রপলেট।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড এ প্রসঙ্গে বলেন, করোনার বিস্তার প্রতিরোধে ভ্যাকসিনের চেয়েও শক্তিশালী সুরক্ষা দেবে মাস্ক। তিনিবলেন, তাদের কাছে বিজ্ঞানসম্মত প্রমাণ রয়েছে যে করোনায় মাস্কই সবচেয়ে ভালো সুরক্ষা প্রদান করছে।

বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ কোটি ২১ লাখ ১৭ হাজার ৬৮৫ জন। মারা গেছেন ১১ লাখ ৪৪ হাজার ৪৫৪ জন। অবস্থা আশঙ্কাজনক ৭৫ হাজার ১৫৮ জনের। সুস্থ হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৪০ হাজার ৫৪৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন রেকর্ড ৪ লাখ ৭৯ হাজার ৩১২ জন, মারা গেছেন ৬ হাজার ৪৭২ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৮৬ লাখ ৬৪ হাজার ৩৮৫ জন, মারা গেছেন ২ লাখ ২৮ হাজার ৪২৩ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে মোট রোগী ৭৭ লাখ ৬৩ হাজার ৬৭ জন, মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৩৭০ জনের।

বিশ্বে তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত ৫৩ লাখ ৩২ হাজার ৬৮৫ জন, মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৯৫৬ জন। চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ১৪ লাখ ৮০ হাজার ৬৪২ জন, মারা গেছেন ২৫ হাজার ৫২৫ জন। পঞ্চম স্থানে স্পেনে ১০ লাখ ৯০ হাজার ৫৪৬ জন, মারা গেছেন ৩৪ হাজার ৫২১ জন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান ফোনে হুমকি পেয়ে সেদিন কেঁদে দিয়েছিলেন খাসোগি এশিয়া-প্যাসিফিকে বিশৃঙ্খলা নিয়ে মুখোমুখি যুক্তরাষ্ট্র-চীন বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নেয়া হয়েছে জানতে চান হাইকোর্ট দেশে ডিজিটাল হেলথ আইডি কার্ড চালু ভ্যাকসিন না পেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কঠিন জাতীয় কমিটি বুকে হাত দিয়ে বলছি আমার ওই অভিজ্ঞতা নেই মঈন আলি ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা বাইডেন সরকারে মন্ত্রী হতে পারেন বাঙালি অরুণ মজুমদার সংসদে মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল পাস এই ফান্ড কোথায় যায় ভবিষ্যতে এটার হিসাব নেওয়া শুরু করব দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় স্বরাষ্ট্রমন্ত্রীর করোনা নেগেটিভ ৪৫ মিনিট খেলার পর জানতে পারলেন করোনা পজিটিভ পিএসএলে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের লাহোর করোনায় চাকরি খুইয়ে পাইলট এখন ফুচকাওয়ালা আল কায়দা নেতা নিহতের বিষয়ে যা বলছে ইরান ১৯ উপজেলা-পৌরসভা-ইউপিতে ধানের শীষের টিকিট পেলেন যারা আমরা ওই অবস্থায় যেতে চাই না আগুন সন্ত্রাসের দাঁতভাঙা জবাব দেয়া হবে কাদের বাসে আগুনের ঘটনায় ৯ মামলা, আসামি ৪৪৬ ম্যাচ রেখে কোহলির সন্তানসম্ভবা স্ত্রীর পাশে দাঁড়ানোর সিদ্ধান্তের প্রশংসায় ল্যাঙ্গার পাকিস্তান শাসনে ৭৩ বছর ভোগান্তিতে পাক অধিকৃত কাশ্মীর বাইডেনকে শুভেচ্ছা জানালেন পোপ ফ্রান্সিস আফগানিস্তানে ভয়াবহ বিস্ফোরণে ১০ সেনা সদস্যসহ নিহত ১৩ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে বিরোধিতাই বিএনপির একমাত্র রাজনৈতিক কৌশল সেতুমন্ত্রী মার্কিন জনগণই দেশটির নীতির প্রতি ভীষণভাবে ক্ষুব্ধ তুরস্কের পরিবর্তে দেশেই ইমামদের প্রশিক্ষণ দেবে জার্মানি র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে বদলি বিএনপির বিরুদ্ধে কথা বলতে না চাইলেও তারা বাধ্য করে ওবায়দুল কাদের