মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১৪:০৮:৫৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

মিয়ানমার থেকে টেকনাফে এসেছে ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:৫৫, সেপ্টেম্বর ৩০, ২০১৯

ক দিনে আটটি ট্রলারে ৬৫০ দশমিক ৯২৩ মেট্রিক টন পেঁয়াজ মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফের স্থলবন্দরে এসেছে। আরও দুই হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ দুই-তিন দিনের মধ্যে স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে টেকনাফ স্থলবন্দরে কাস্টমস সুপার আবছার উদ্দিন প্রথম আলোকে বলেন, ভারত থেকে রপ্তানি বন্ধ করার সঙ্গে সঙ্গে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বাড়ছে। জেটিতে পৌঁছানো পেঁয়াজের ট্রলারগুলো খালাসপ্রক্রিয়া শেষ করে দ্রুত দেশের বিভিন্ন জেলা শহরে চালান করা হচ্ছে।

 

টেকনাফ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহতেশামুল হক বলেন, বাজারে দাম পাওয়া গেলে ২০ হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ মিয়ানমার থেকে টেকনাফে আসার কথা রয়েছে। তবে পেঁয়াজ পচনশীল দ্রব্য। তাই বৃষ্টির পানি পেঁয়াজে লাগলে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। স্থলবন্দর কর্তৃপক্ষ লোডিং পয়েন্টে এখনো কোনো ধরনের সুব্যবস্থা গ্রহণ করেনি।

সরেজমিনে দেখা যায়, সোমবার বিকেল পর্যন্ত আটটি ট্রলারে করে কয়েকজন ব্যবসায়ীর নামে মিয়ানমার থেকে ৬৫০ দশমিক ৯২৩ মেট্রিক টন পেঁয়াজ নাফ নদীর টেকনাফ স্থলবন্দরের জেটিতে এসে পৌঁছেছে। শ্রমিকেরা পেঁয়াজগুলো ট্রলার থেকে খালাস করে ট্রাকে বোঝাই করছিলেন। প্রতিটি বস্তায় ৫০ কেজি করে পেঁয়াজ রয়েছে। আর স্থলবন্দর এলাকায় পেঁয়াজভর্তি ট্রাকগুলো দেশের বিভিন্ন স্থানে সরবরাহের প্রস্তুতি চলছে। সন্ধ্যার পর থেকে এসব ট্রাক স্থলবন্দর ছেড়ে যাবে।

কয়েকজন আমদানিকারক বলেন, মিয়ানমারের প্রতি কেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা। এ পেঁয়াজ টেকনাফ স্থলবন্দর থেকে চট্টগ্রামের খাতুনগঞ্জে পৌঁছাতে পরিবহন, শ্রমিকসহ সাড়ে পাঁচ টাকার মতো খরচ হচ্ছে।

আমদানিকারক এম এ হাশেম, মোহাম্মদ সেলিম ও নুরুল কায়েস জানান, স্থানীয় ব্যবসায়ীরা প্রায় ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজ মজুত করেছেন। এর মধ্যে মিয়ানমারের আকিয়াব বন্দর থেকে দুই হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ সমুদ্রপথে রয়েছে। দুই-তিন দিনের মধ্যে সেসব পেঁয়াজ স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

স্থলবন্দর কাস্টমস সূত্র জানায়, ৫ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ২০ টন পেঁয়াজ আমদানি করেছিলেন মেসার্স এন এইচ এন্টারপ্রাইজের রণজিৎ দাস। এর মধ্যে ১০ থেকে ১২ জন ব্যবসায়ী ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছেন, যার আমদানি মূল্য ১৫ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৩৫৭ টাকা। এর আগে গত জুলাই মাসে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হলেও আগস্ট মাসে কোনো পেঁয়াজ মিয়ানমার থেকে টেকনাফে আসেনি।

এ বিষয়ে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্ট টেকনাফের মহাব্যবস্থাপক মো. জসিম উদ্দিন প্রথম আলোকে বলেন, সোমবার বিকেল পর্যন্ত আটটি ট্রলারে পেঁয়াজ এসে পৌঁছেছে। পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় সংকট মেটাতে দ্রুত সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বৈঠক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্ন আমিনবাজারে পরিবেশ দূষণ বিরোধী অভিযান স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ বিধিলঙ্ঘনের শামিল তথ্যমন্ত্রী শিল্প প্রতিষ্ঠান ও বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি সাত দিনে করোনাভাইরাস: চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ ড্রেসিংরুম থেকে বিমানবন্দরে টাইগাররা হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে চালক নিহত, স্থানীয়দের বিক্ষোভ এমন আজগুবি কথা জীবনেও শুনিনি, মাহবুব প্রসঙ্গে কাদের বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন