শনিবার ৪ জুলাই ২০২০ | ১৯:০৫:৩৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

মিয়ানমার থেকে টেকনাফে এসেছে ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:৫৫, সেপ্টেম্বর ৩০, ২০১৯

ক দিনে আটটি ট্রলারে ৬৫০ দশমিক ৯২৩ মেট্রিক টন পেঁয়াজ মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফের স্থলবন্দরে এসেছে। আরও দুই হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ দুই-তিন দিনের মধ্যে স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে টেকনাফ স্থলবন্দরে কাস্টমস সুপার আবছার উদ্দিন প্রথম আলোকে বলেন, ভারত থেকে রপ্তানি বন্ধ করার সঙ্গে সঙ্গে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বাড়ছে। জেটিতে পৌঁছানো পেঁয়াজের ট্রলারগুলো খালাসপ্রক্রিয়া শেষ করে দ্রুত দেশের বিভিন্ন জেলা শহরে চালান করা হচ্ছে।

 

টেকনাফ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহতেশামুল হক বলেন, বাজারে দাম পাওয়া গেলে ২০ হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ মিয়ানমার থেকে টেকনাফে আসার কথা রয়েছে। তবে পেঁয়াজ পচনশীল দ্রব্য। তাই বৃষ্টির পানি পেঁয়াজে লাগলে নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। স্থলবন্দর কর্তৃপক্ষ লোডিং পয়েন্টে এখনো কোনো ধরনের সুব্যবস্থা গ্রহণ করেনি।

সরেজমিনে দেখা যায়, সোমবার বিকেল পর্যন্ত আটটি ট্রলারে করে কয়েকজন ব্যবসায়ীর নামে মিয়ানমার থেকে ৬৫০ দশমিক ৯২৩ মেট্রিক টন পেঁয়াজ নাফ নদীর টেকনাফ স্থলবন্দরের জেটিতে এসে পৌঁছেছে। শ্রমিকেরা পেঁয়াজগুলো ট্রলার থেকে খালাস করে ট্রাকে বোঝাই করছিলেন। প্রতিটি বস্তায় ৫০ কেজি করে পেঁয়াজ রয়েছে। আর স্থলবন্দর এলাকায় পেঁয়াজভর্তি ট্রাকগুলো দেশের বিভিন্ন স্থানে সরবরাহের প্রস্তুতি চলছে। সন্ধ্যার পর থেকে এসব ট্রাক স্থলবন্দর ছেড়ে যাবে।

কয়েকজন আমদানিকারক বলেন, মিয়ানমারের প্রতি কেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা। এ পেঁয়াজ টেকনাফ স্থলবন্দর থেকে চট্টগ্রামের খাতুনগঞ্জে পৌঁছাতে পরিবহন, শ্রমিকসহ সাড়ে পাঁচ টাকার মতো খরচ হচ্ছে।

আমদানিকারক এম এ হাশেম, মোহাম্মদ সেলিম ও নুরুল কায়েস জানান, স্থানীয় ব্যবসায়ীরা প্রায় ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজ মজুত করেছেন। এর মধ্যে মিয়ানমারের আকিয়াব বন্দর থেকে দুই হাজার মেট্রিক টনের মতো পেঁয়াজ সমুদ্রপথে রয়েছে। দুই-তিন দিনের মধ্যে সেসব পেঁয়াজ স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

স্থলবন্দর কাস্টমস সূত্র জানায়, ৫ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ২০ টন পেঁয়াজ আমদানি করেছিলেন মেসার্স এন এইচ এন্টারপ্রাইজের রণজিৎ দাস। এর মধ্যে ১০ থেকে ১২ জন ব্যবসায়ী ৩ হাজার ৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছেন, যার আমদানি মূল্য ১৫ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৩৫৭ টাকা। এর আগে গত জুলাই মাসে ৮৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হলেও আগস্ট মাসে কোনো পেঁয়াজ মিয়ানমার থেকে টেকনাফে আসেনি।

এ বিষয়ে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্ট টেকনাফের মহাব্যবস্থাপক মো. জসিম উদ্দিন প্রথম আলোকে বলেন, সোমবার বিকেল পর্যন্ত আটটি ট্রলারে পেঁয়াজ এসে পৌঁছেছে। পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় সংকট মেটাতে দ্রুত সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
কুষ্টিয়ায় ছুরিকাঘাতে তরুণ নিহত সাকিবকে সাইফউদ্দিনের চ্যালেঞ্জ লিভারপুলকে হাততালি দেননি বার্নার্দো সিলভা সরোজ খানের সেরা ১০ ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ ক্রিকেটে বর্ণাবাদকে বড় অপরাধ হিসেবে দেখা উচিত এবার জলদস্যু মার্গো রবি ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজ নিয়ে শন পোলক নিয়ন্ত্রণরেখায় সেনা সমাবেশ করছে পাকিস্তান, সতর্ক ভারত ইংল্যান্ডে সিরিজ জেতার স্বপ্ন দেখছেন আজহার এমা মা হতে চলেছেন সিলেটে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসকের মৃত্যু সুইজারল্যান্ড, জাতিসংঘ এবং নিরপেক্ষতা করোনায় আটকে গেছে পাপিয়ার মামলা বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে বিষয় কমিয়ে কম সময়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার চিন্তা জাপানে আবার করোনা শনাক্তের সংখ্যা ১০০ ছাড়াল মুক্তি পাচ্ছে সুশান্তের শেষ ছবি, তবু খুশি নয় ভারতের সিনেপ্রেমীরা সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান বিহারে বজ্রপাতে ৮৩ জনের মৃত্যু লকডাউন শিথিল হতেই ছেলেকে আইসক্রিম খাওয়াতে নিয়ে গেলেন ট্রুডো কুমিল্লায় নতুন ১২১ জনের করোনা শনাক্ত ২৭ তলা থেকে লাফ দিয়ে বিখ্যাত প্রযোজকের আত্মহত্যা সন্তানের টিউশন ফি দিতেই নাভিশ্বাস এমপি মমতাজের ফুটবল খেলার ছবি ভাইরাল সামনে করোনার আরও ভয়াবহ রূপ দেখবে যুক্তরাষ্ট্র: ডা. ফাউসি করোনার নতুন সংক্রমণ ৩৪৬২, মোট সুস্থ প্রায় ৫০ হাজার লালপুরে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ ২ কৃষকের লাশ উদ্ধার নাটোরের লালপুরে তামাক বিরোধী প্রশিক্ষণ ও সভা অনুষ্ঠিত নাটোরে ৮১ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক