সোমবার ২৭ জানুয়ারী ২০২০ | ০২:৪৭:২৬

মোহনা সংবাদ ২৪ ডট কম

মুদ্রানীতিতে শেয়ারবাজারের জন্য ভালো–খারাপ কিছুই নেই

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৮:৫০, আগস্ট ০৪, ২০১৯

গত বুধবার চলতি অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এ মুদ্রানীতিকে কেন্দ্র করে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যেও ছিল নানা আলোচনা। শেয়ারবাজারে মুদ্রানীতির প্রভাব এবং সেটি ঘিরে বিনিয়োগকারীদের মধ্যে জল্পনা-কল্পনার যৌক্তিকতা কতটুকু—এসব নিয়ে কথা বলেছেন ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী। সাক্ষাৎকার নিয়েছেন সুজয় মহাজন

প্রথম আলো: নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত মুদ্রানীতি শেয়ারবাজারে কী ধরনের প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন?

শাকিল রিজভী: ঘোষিত মুদ্রানীতিতে শেয়ারবাজারের জন্য ইতিবাচক বা ভালো কিছু যেমন নেই, তেমনি নেতিবাচক বা খারাপ কিছুও নেই। আগে যেমন ছিল, তেমনি। তাই আমি মনে করি না, মুদ্রানীতির কারণে শেয়ারবাজারে কোনো ইতিবাচক বা নেতিবাচক প্রভাব পড়বে। বেশ কয়েক বছর ধরেই আমরা দেখছি, মুদ্রানীতিতে শেয়ারবাজারের জন্য আলাদা করে কিছু থাকে না। আসলে শেয়ারবাজারের জন্য আলাদা করে কিছু থাকার সুযোগও কম।

প্রথম আলো: তাহলে মুদ্রানীতিকে কেন্দ্র করে শেয়ারবাজারে অস্থিরতা তৈরি হয় কেন?

শাকিল রিজভী: কয়েক বছর ধরে আমরা দেখছি, মুদ্রানীতি নিয়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে নানা ধরনের আলোচনা শুরু হয়েছে। আগে কিন্তু এ ধরনের আলোচনা হতে আমরা খুব একটা দেখিনি। ২০০৮-৯ সালে যখন শেয়ারবাজার চাঙা হয়ে ওঠে, তখন থেকে দেখছি মুদ্রানীতি থেকে শুরু করে ব্যাংকিং খাতের নানা বিষয় নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে নানা আলোচনা তৈরি হয়েছে। এরপর থেকে দেখা যাচ্ছে, মুদ্রানীতিকে কেন্দ্র করে বিভিন্ন সময় বাজারে নানা ধরনের অস্থিরতার ঘটনা ঘটছে। সাধারণত আমরা দেখি, মুদ্রানীতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক নগদ অর্থ সরবরাহব্যবস্থার জন্য নীতিনির্ধারণী বিভিন্ন সিদ্ধান্ত নেয়। কখনো ঋণ আমানত অনুপাত (এডি রেশিও) কমানো-বাড়ানো, রেপো-রিভার্স রেপো, নগদ জমার হার (সিআরআর), সংবিধিবদ্ধ জমার হারের (এসএলআর) বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ধরনের সিদ্ধান্ত শেয়ারবাজারে কিছুটা হলেও প্রভাব ফেলে। এ কারণেই হয়তো বিনিয়োগকারীরা এখন মুদ্রানীতি নিয়ে কিছুটা উদ্বিগ্ন থাকেন এবং এটি ঘিরে বাজারে অস্থিরতা তৈরি হয়।

প্রথম আলো: নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা কমানো হয়েছে। তাতে শেয়ারবাজার ও অন্যান্য ব্যবসায় কি কোনো প্রভাব ফেলবে বলে মনে করেন?

শাকিল রিজভী: আমি মনে করি, দুই শ্রেণির ব্যবসায়ী ব্যাংকের কাছে ঋণের জন্য যান। যখন ব্যবসার সুযোগ ও সম্ভাবনা তৈরি হয়, তখন ব্যবসায়ীদের একটি অংশ ব্যবসা সম্প্রসারণের প্রয়োজনে ব্যাংক থেকে ঋণ নেন। আরেকটি অংশ ব্যাংক থেকে ঋণ নেন খারাপ উদ্দেশ্যে—যাঁদের ঋণ নিয়ে ঋণ ফেরতে দেওয়ার মানসিকতা থাকে না। এ ধরনের ব্যবসায়ীদের কাছ থেকে সব সময় ব্যাংকে ঋণের আবেদন করা হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে ব্যবসা সম্প্রসারণের প্রয়োজনে প্রকৃত ব্যবসায়ীদের পক্ষ থেকে ব্যাংকঋণের আগ্রহে কিছুটা ঘাটতি দেখা যাচ্ছে। ব্যবসা সম্প্রসারণের যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা নেই বলেই এসব ব্যবসায়ী ঋণের জন্য ব্যাংকে যাচ্ছেন না। এ কারণে আমরা দেখছি, বেসরকারি খাতে ঋণ চাহিদাও আগের চেয়ে কমে গেছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি অনেক কম হয়েছে গত ছয় মাসে। তাই নতুন মুদ্রানীতিতে লক্ষ্যমাত্রা কিছুটা কমানো হয়েছে। এর বড় ধরনের কোনো প্রভাব ব্যবসা-বাণিজ্য বা শেয়ারবাজারে পড়বে বলে আমার মনে হয় না। তবে এর মধ্যে যদি বেসরকারি খাতে ঋণের চাহিদা বেড়ে যায়, তাতে হয়তো পরিস্থিতি বদলে যেতে পারে।

প্রথম আলো: বেসরকারি খাতের ব্যবসা-বাণিজ্যের অবস্থা ভালো না হলে তার নেতিবাচক প্রভাব কি শেয়ারবাজারে পড়বে না? আপনি কী মনে করেন?

শাকিল রিজভী: ব্যবসা-বাণিজ্য ভালো না হলে কোনো না কোনোভাবে এর প্রভাব শেয়ারবাজারেও পড়বে। সম্প্রতি আমরা দেখেছি, শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানিগুলোর আয় কমেছে। তার মানে এ খাতে ব্যবসা খারাপ। এ খাতের বহুজাতিক একটি কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস ঋণাত্মক হয়ে গেছে। অথচ কোম্পানিটি অনেক দিন ধরেই বিনিয়োগকারীদের ভালো মুনাফা দিয়ে আসছিল। এখন ব্যবসা খারাপ হওয়ায় এটির আয় আগের বছরের চেয়ে অনেক কমে গেছে। এ কারণে কোম্পানিটির শেয়ারের দামও অনেক কমেছে। সুতরাং বেসরকারি খাতের ব্যবসা খারাপ হলে এর নেতিবাচক প্রভাব বাজারে পড়বেই।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন বেজোসের আইফোন হ্যাক ঘিরে রহস্য ঢাকার দুই সিটি নির্বাচনে আচরণবিধি শুধু কাগজেই সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা