শুক্রবার ১৮ জুন ২০২১ | ০১:৫৬:০৬

মোহনা সংবাদ ২৪ ডট কম

মুশফিককে পেছনে ফেলে অনন্য রেকর্ড গড়লেন তামিম

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৯:৫৪, এপ্রিল ২১, ২০২১

টেস্ট ক্রিকেটে দুই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের ইদুর বিড়াল খেলা চলছে।  এক সিরিজে দারুণ নৈপূণ্য দেখিয়ে মুশফিক সর্বোচ্চ রানের রেকর্ড গড়লে পরের সিরিজেই সেটি বেহাত হয়ে যায়।  গত কয়েক বছর ধরে তামিম মুশফিকের এই ভাঙা গড়ার খেলা চলছে।

আজ মুশফিককে পেছনে ফেলে রেকর্ডটা নিজের করে নিলেন তামিম। ক্যান্ডিতে শ্রীলংকার বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাট করতে নেমে তামিম হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন।  সেই সঙ্গে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডটি নিজের করে নিয়েছেন। 

মুশফিকের চেয়ে ২৯ রান পেছনে থেকে শ্রীলঙ্কার বিপক্ষে আজ ইনিংস শুরু করেছিলেন বাঁহাতি ওপেনার। ইনিংসের ৬ষ্ঠ ওভারেই বিশ্ব ফার্নান্দোর পঞ্চম বলটি মিডউইকেটে ঠেলে দিয়ে মুশফিককে পেছনে ফেলেন তামিম। শুধু মুশফিককে পেছনে ফেলেই থেমে যাননি তিনি। পেয়েছেন ক্যারিয়ারের ২৯তম হাফসেঞ্চুরির দেখা। ১৯তম ওভারে ধনাঞ্জয়া ডি সিলভার বলে সিঙ্গেল নিয়ে হাফসেঞ্চুরির দেখা পান এই বাঁহাতি। এতে থামেননি তামিম।  সেঞ্চুরির পথে রয়েছেন।

শুরুতে ৮ রানে ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বিপদে পড়েছিল বাংলাদেশ দল। সেখান থেকে তামিম ইকবাল তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেনকে সঙ্গে নিয়ে দলের বিপর্যয় সামাল দিয়েছেন। এ দু’জনের ব্যাটে ভর করেই প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা।  সাবলীল ব্যাট করে যাচ্ছেন তামিম ও শান্ত।

শুরু থেকে আক্রমণাত্মক মেজাজে খেলেছেন তামিম। ডজনের বেশি চার মেরেছেন। অন্যদিকে নাজমুল শুরুতে অস্বস্তিতে ভুগলেও ধীরে ধীরে সেটিও কেটে গেছে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে দু’জন মিলে গড়েছেন ৯৮ রানের জুটি। 

প্রথম ইনিংসের প্রথম সেশনে ২৭ ওভারে বাংলাদেশ ১ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১০৬ রান। 

ক্যান্ডি টেস্টে তামিমের রেকর্ডটা ভাঙার সুযোগ আছে মুশফিকের সামনেও। ভাঙলে সেটি আবারও পুনরুদ্ধারের সুযোগ আছে তামিমের।

এখন পর্যন্ত টেস্টে তামিমের রান ৪৫৫৮। তার জন্য ৩২ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যানের লেগেছে ৬৩ টেস্ট ও ১২০ ইনিংস। ৭২ টেস্ট ও ১৩৪ ইনিংসে মুশফিকের রান ৪৫৩৭।



অ্যাড বিভাগ

শিরোনাম »
আবু ত্ব-হার পক্ষে হাইকোর্টে লড়বেন ব্যারিস্টার সুমন এখন সবার পায়ে জুতা বাণিজ্যমন্ত্রী দুর্নীতিতে জড়িত মন্ত্রী এমপি ব্যবসায়ী আমলার বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর আত্মঘাতী গোলে জার্মানির সর্বনাশ এশিয়ান কাপের বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ সাব্বিরের মতো এসব করার রেকর্ড আমার নেই যদি কেউ কাইল্যা বলে দোষ কি আমার লকডাউন আরও বাড়ল পরীমনির ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন নাসির-অমি ৫৫ হাজার ভুয়া ভোটার: নির্বাচন কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শিগগিরই আরেকটা যুদ্ধে জড়াতে চায় না হামাস-ইসরাইল হজে সাধারণ কাপড় বাদ,আসছে ন্যানোটেকনোলজি যুক্ত ইহরাম আবুধাবিতে পরিত্যক্ত অবস্থায় গাড়ি রাখলে জরিমানা জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী হোয়াটসঅ্যাপ লগ ইন আরও সুরক্ষিত হচ্ছে ছোট্ট মেয়ের কাছ থেকে নিপুণকে বিচ্ছিন্ন করে কারাগারে রাখা অমানবিক ভাতিজার জন্য নৌকার প্রার্থীকে নির্বাচন বর্জনের পরামর্শ এমপি ফিরোজের, অডিও ভাইরাল প্রমাণ করতে হবে ১৫ আগস্ট খালেদা জিয়ার সত্যিকার জন্মদিন কি না পরীমনিকাণ্ডে আলোচিত কে এই অমি অপরাধীরা সুযোগ পাচ্ছে: প্রধানমন্ত্রী প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য দুই পাখির এক ‘মস্তিষ্ক’ রাষ্ট্রদ্রোহের মামলায় সু চির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু আজারবাইজানের সেই এলাকা ঘুরে এলেন এরদোগান উগ্রপন্থি ইহুদিদের পতাকা মিছিল ফিলিস্তিনে ফের উত্তেজনার শঙ্কা গাজায় ফের ইসরাইলি বিমান হামলা বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ডিসেম্বরের মধ্যে সব সেক্টর চালু করতে চায় মালয়েশিয়া