সোমবার ২৭ জানুয়ারী ২০২০ | ০২:০০:০৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

মেসির দিনে বার্সেলোনার দুর্দান্ত জয়

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৮:৩৬, নভেম্বর ২৮, ২০১৯

চ্যাম্পিয়নস লিগে ডর্টমুন্ডের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। একটি করে গোল করেছেন মেসি, সুয়ারেজ ও গ্রিজমান। ডর্টমুন্ডের হয়ে একমাত্র গোলটি করেন জেডন সানচো।

ম্যাচে তিন গোলের একটি নিজেই করেছেন। বাকি দুই গোল এসেছে সুয়ারেজ ও গ্রিজমানের কাছ থেকে। ওই দুই গোলেও মেসির অবদান। গোল করেছেন, বাকি দুটি করিয়েছেন— ম্যাচের পুরো আলোটা তো লিওনেল মেসি একাই কেড়ে নিলেন! আর নেবেন নাইবা কেন? প্রিয় ক্লাব বার্সেলোনার হয়ে আজ যে তাঁর ৭০০তম ম্যাচ। দিনটিকে স্মরণীয় করে রাখতে এর চেয়ে আর বেশি হয়তো করার ছিল না বার্সেলোনার এই আর্জেন্টাইন গোলমেশিনের।
আজকের ম্যাচে রেকর্ড বইয়ের পৃষ্ঠায় আরও একটি তথ্য লিখতে হবে—চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে মেসিই একমাত্র খেলোয়াড় যার আলাদাভাবে ৩৪টি দলের বিপক্ষেই গোল রয়েছে।

ম্যাচের ২য় মিনিট আর ৬০তম মিনিটে টেরস্টেগানকে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপে নিশ্চিত পুড়বে ডর্টমুন্ডের খেলোয়াড়েরা। ক্যাম্প ন্যুতে পুরো ম্যাচে অতিথিরা খুব বেশি আক্রমণে না উঠতে পারলেও বার কয়েক সহজ সুযোগ পেয়েছিলেন। বরং ৭৭ মিনিটে জেডন সানচো যে গোলটি করেছেন সেটি হাতছাড়া করা সুযোগগুলোর চেয়ে কঠিনই ছিল। সানচো মাত্র চার নম্বর ইংলিশ খেলোয়াড়, যিনি চ্যাম্পিয়নস লিগে ন্যু ক্যাম্পে গোল করেছেন। অবশ্যই সেটা স্বাগতিকদের বিপক্ষে।

মেসির বাড়ানো বলে ২১তম মিনিটে সুয়ারেজের ওই গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল না হলে বার্সেলোনা প্রথম গোল তখনই পেত। অবশ্য এরপর খুব বেশি ধৈর্যের পরীক্ষা দিতে হয়নি বার্সা সমর্থকদের। ২৯ মিনিটে সেই মেসি-সুয়ারেজই বল জালে জড়ান। মেসির অসাধারণ এক পাসে নিখুঁত ফিনিশিংয়ের উদাহরণ তৈরি করেন বার্সেলোনার উরুগুইয়ান তারকা সুয়ারেজ। তাহলে মেসি বাদ যাবেন কেন! মিনিট চারেক পর মেসি নিজেও বল জালে জড়ান। এবার গ্রহের অন্যতম সেরা ফুটবলারকে বলের জোগান দেন সুয়ারেজই। এর মিনিট দু-এক আগেই অবশ্য গোলের ভালো সুযোগ পেয়েছিল বার্সেলোনা। কিন্তু মেসি-গ্রিজমানের বল দেওয়া নেওয়ার পর ডি বক্সে জায়গা মতো কেউ ছিল না।

দ্বিতীয়ার্ধে ডর্টমুন্ড বলের দখল নিয়ে খেললেও বার্সেলোনার একের পর এক আক্রমণ সামাল দিতেই দিশেহারা হয়ে পড়ে তাদের রক্ষণ। পাল্টা আক্রমণে ডর্টমুন্ডও বার্সেলোনার সীমানায় ঢোকার চেষ্টা করে। কিন্তু আজ কাতালানদের রক্ষণ ছিল দুর্ভেদ্য। উল্টো ৬৭ মিনিটে গোলহজম করে বসে অতিথিরা। এবার ডর্টমুন্ড সমর্থকদের বুকে ছুরি চালান গ্রিজমান। গ্রিজমানকে মেসি যে পাস দিয়েছেন—এক কথায় চোখে লেগে থাকার মতো। ৭৫তম মিনিটে ফের গোলের সুযোগ পান মেসি। তবে এবার ভাগ্যদেবী তার সঙ্গে ছিলেন না হয়তো! গ্রিজমানের গোলের মিনিট দশেক পর ডর্টমুন্ডের হয়ে জেডন সানচোর গোলটি সফরকারীদের জন্য সান্ত্বনা হয়েই রইল।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন বেজোসের আইফোন হ্যাক ঘিরে রহস্য ঢাকার দুই সিটি নির্বাচনে আচরণবিধি শুধু কাগজেই সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা