সোমবার ২ আগস্ট ২০২১ | ০১:১০:৫০

মোহনা সংবাদ ২৪ ডট কম

রওশনকে ছাড়াই জাপার সম্মেলন শুরু

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১২:৪৪, ডিসেম্বর ২৮, ২০১৯

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় পার্টির (জাপা) সম্মেলন শুরু হয়েছে। আজ শনিবার সকাল ১০টায় সম্মেলন শুরু হয়।

দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের সম্মেলন উদ্বোধন করেন। তবে বেলা ১২টা পর্যন্ত সংসদে বিরোধীদলীয় নেতা ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে সম্মেলনে দেখা যায়নি। যদিও রওশনপন্থী বলে পরিচিত নেতাদের অনেকেই সম্মেলনে উপস্থিত আছেন।

আজ জাপার নবম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথম প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচ এম এরশাদকে ছাড়া দলটির সম্মেলন হচ্ছে।

২০১৬ সালের মার্চে জাতীয় পার্টির অষ্টম কাউন্সিলে দলটির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তাঁর ভাই জি এম কাদেরকে কো-চেয়ারম্যানের পদে বসান। পরে রওশনের জন্য সিনিয়র কো-চেয়ারম্যান পদ তৈরি করেন এরশাদ। এ বছরের মে মাসে এরশাদ জি এম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন। এরপর থেকে দেবর-ভাবির দ্বন্দ্ব বাড়তে থাকে। গত ১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। তার কিছুদিন পর মসিউর রহমান এক সংবাদ সম্মেলন করে দলের চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করেন। এ ঘোষণার বিরোধিতা করে রওশনপন্থীরা সেপ্টেম্বর মাসে পাল্টা সংবাদ সম্মেলন করে রওশন এরশাদকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেন। পরে দুই পক্ষের সমঝোতার কথা জানিয়ে মসিউর রহমান সংবাদ সম্মেলন করে জি এম কাদেরকে চেয়ারম্যান এবং রওশনকে সংসদের বিরোধীদলীয় নেতা ঘোষণা করেন।

জাপার কেন্দ্রীয় সম্মেলনের এক দিন আগে গতকাল শুক্রবার দলের মহাসচিব মসিউর রহমান জানান, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে দলের প্রধান পৃষ্ঠপোষকের পদ দেওয়া হচ্ছে। তিনি যত দিন জীবিত থাকবেন তত দিন দলের ‘চিফ প্যাট্রন’ বা প্রধান পৃষ্ঠপোষক পদে থাকবেন।

দলের নেতৃত্ব ও গঠনতন্ত্রের পরিবর্তন সম্পর্কে জাপা মহাসচিব মসিউর রহমান বলেন, ‘এবারের মূল পরিবর্তন হচ্ছে, হুসেইন মুহম্মদ এরশাদের সহধর্মিণী রওশন এরশাদ চিফ প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন। দলে ওনার সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভা-সবখানেই ওনার এই সর্বোচ্চ সম্মানটা থাকবে।’

দলের প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, সম্মেলনে কো-চেয়ারম্যানের সাতটি পদ সৃষ্টি করা হবে। এই সাত পদে আসতে পারেন আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশীদ, রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন, মজিবুল হক ও সালমা ইসলাম।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর