সোমবার ২ আগস্ট ২০২১ | ০৩:৩৭:১৪

মোহনা সংবাদ ২৪ ডট কম

রাবির সাবেক ভিসির দুর্নীতি তদন্তে নতুন কমিটি

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:৩৭, জুলাই ১০, ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের শেষ কর্মদিবসের অবৈধ গণনিয়োগে অস্বচ্ছতা, স্বজনপ্রীতি ও অনৈতিক লেনদেন তদন্তে নতুন কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সিনিয়র সদস্য ড. প্রফেসর দিল আফরোজ বেগমকে আহ্বায়ক করে চার সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়েছে।

শনিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (উচ্চশিক্ষা বিভাগ) মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, ইউজিসির সদস্য ড. মো, আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ যুগ্মসচিব ড. মো. জাকির হোসেন আখন্দ ও মোহাম্মদ জামিনুর রহমান।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সদ্য বিদায়ী ভিসি জনবল নিয়োগের ক্ষেত্রে অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অনৈতিক আর্থিক লেনদেনসহ বিভিন্ন অসদুপায় অবলম্বন করায় নতুন করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, ইতোপূর্বে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহানের বিরুদ্ধে উঠা অভিযোগের বিষয়ে বিশদ তদন্ত কার্যক্রম পরিচালনা করেছে। প্রতিবেদনে ভিসির বিরুদ্ধে নিয়োগ কার্যক্রমের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ২০২০ সালের ১০ ডিসেম্বর প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সব ধরণের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিতের নির্দেশ দেয়। কিন্তু বিদায়ী ভিসি এম আব্দুস সোবহান গত ৬ মে তার শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষা করে বিভিন্ন পদে ১৪১ জনবল নিয়োগ প্রদান করেন। এতে রাবির আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হয় যা ছিল অনভিপ্রেত।

তদন্ত কমিটির আহ্বায়ক ড. দিল আফরোজ যুগান্তরকে জানান, গত ২৮ জুন কমিটি গঠিত হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলেও করোনার কারণে এখনও তদন্ত কাজ শুরু করা সম্ভব হয়নি। করোনা সংক্রমণ কমলে এবং দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে তদন্ত কার্যক্রম শুরু করা হবে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর