মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১৪:০২:৪০

মোহনা সংবাদ ২৪ ডট কম

লেনদেন সীমা বাড়লো মোবাইল ব্যাংকিংয়ে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৪:২৯, মে ২০, ২০১৯

পুনঃনির্ধারিতসীমা অনুযায়ী এখন একজন ব্যক্তি দিনে সর্বোচ্চ ৫ বারে ৩০ হাজার টাকা ক্যাশ ইন করতে পারবে এবং মাসে ২৫ বারে করতে পারবে ২ লাখ টাকা। আর দিনে ৫ বার সর্বোচ্চ ক্যাশ আউট করা যাবে ২৫ হাজার টাকা এবং মাসে ২০ বার দেড় লাখ টাকা ক্যাশ আউট করা যাবে।

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনে সীমা ৩ গুন পর্যন্ত বাড়ালো বাংলাদেশ ব্যাংক। আগে যেখানে দিনে ২ বারে সর্বোচ্চ ১৫ হাজার টাকা ক্যাশইন করা যেতো। এখন তা বাড়িয়ে দিনে ৫ বার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ ইন করা যাবে।

আর একজন গ্রাহক তার ব্যক্তি মোবাইল হিসেবে সর্বোচ্চ ৩ লাখ টাকা স্থিতি রাখতে পারবেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়ানোর ফলে হুন্ডি তৎপরতা আরো বেড়ে যেতে পারে। কমে যেতে পারে রেমিট্যান্স প্রবাহ।

জানা গেছে, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হুন্ডির মাধ্যমে পাচারের প্রমাণ পায় বাংলাদেশ ব্যাংক। এর ফলে বিদেশ থেকে বিশেষ করে মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্স প্রবাহ বিপুল পরিমাণ কমে যায়। একই সাথে অবৈধ পথে বিশেষ করে ব্যাংকিং চ্যানেলের বাইরে মোবাইলে হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স আসার প্রবানতা বেড়ে যায়। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শনে গিয়ে এমন অভিযোগের সত্যতা পায়।

বৈধপথে বিশেষ করে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে ২০১৭ সালের ১১ জানুয়ারি এক সার্কুলারের মাধ্যমে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনের সীমা কমিয়ে আনে বাংলাদেশ ব্যাংক। ওইসময় দিনে ২ বারে এক জন ব্যক্তির ক্যাশইন করার অনুমোতি দেয়া হয় সর্বোচ্চ ১৫ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ মোট ২০ বারে এক লাখ টাকা। আর এক জন ব্যক্তির দিনে ২ বারে ক্যাশ আউট করার অনুমোতি দেয়া হয় সর্বোচ্চ ১০ হাজার টাকা এবং মাসে ১০ বারে সর্বোচ্চ ৫০ হাজার টাকা।

বাংলাদেশ ব্যাংকের এমন নির্দেশণার পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি তৎপরতা অনেকাংশে কমিয়ে এসেছিল। আর বৈধ পথে বিশেষ করে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বেড়ে গিয়েছিল। কিন্তু মাত্র ২ বছরের মাথায় বাংলাদেশ ব্যাংক আবারো মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সীমা ৩ গুন পর্যন্ত বাড়িয়ে দিলো।

এ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ থেকে এ সার্কুলার জারি করা হয়েছে। তা বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহীকে অবহিত করা হয়েছে।মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেনের সীমা বাড়ানোর যুক্তিকতা তুলে ধরে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতির সাথে তাল মিলিয়ে চলতে মোবাইল ব্যাংকিং সেবা বর্তমানে নতুন খাত সম্প্রসারণে যেমন রেমিটেন্স বিতরণ, ই-কমার্স, ক্ষুদ্র ব্যবসা, বেতন প্রদান ইত্যাদি খাতে ভূমিকা রাখছে।

পেমেন্ট ইকো সিস্টেমের পরিবর্তিত প্রেক্ষাপটে নতুন নির্দেশনা জারি করা হলো। ব্যক্তিগত অ্যাকাউন্ট টু অ্যাকাউন্ট লেনদেন সীমা দিনে ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা এবং মাসিক ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

একজন গ্রাহক তার অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩ লাখ রাখতে পারবেন। আর ৫ হাজার টাকার বেশি লেনদেনে পরিচয়পত্র দেখাতে হবে। একই জাতীয় পরিচয়পত্র একই মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে একটির বেশি অ্যাকাউন্ট রাখা যাবে না। গ্রাহকের সঙ্গে যোগাযোগ একটি বাদে অন্যগুলো বন্ধ করে দিতে হবে। এছাড়া এজেন্টরা এজেন্ট অ্যাকাউন্টে লেনদেন করতে পারবেন না। একজন এজেন্ট দিনে সর্বোচ্চ ৫ বার নিজের অ্যাকাউন্টে নগদ অর্থ জমা দিতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এর ফলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে হুন্ডি তৎপরতা আরও বেড়ে যেতে পারে। কমে যেতে পারে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ।



অ্যাড বিভাগ

শিরোনাম »
১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর আইসিটি প্রতিমন্ত্রীর সাথে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের বৈঠক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্ন আমিনবাজারে পরিবেশ দূষণ বিরোধী অভিযান স্থানীয় নির্বাচন নিয়ে বিদেশিদের কাছে নালিশ বিধিলঙ্ঘনের শামিল তথ্যমন্ত্রী শিল্প প্রতিষ্ঠান ও বৈদেশিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানের নামজারি সাত দিনে করোনাভাইরাস: চীন থেকে ফিরতে ইচ্ছুকদের সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ ড্রেসিংরুম থেকে বিমানবন্দরে টাইগাররা হাইওয়ে পুলিশের ধাওয়া খেয়ে চালক নিহত, স্থানীয়দের বিক্ষোভ এমন আজগুবি কথা জীবনেও শুনিনি, মাহবুব প্রসঙ্গে কাদের বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন