শনিবার ২৫ জানুয়ারী ২০২০ | ২৩:৫৩:০৯

মোহনা সংবাদ ২৪ ডট কম

সরকারের সুসম্পর্ক নেই একজন সেরা করদাতার সঙ্গেও

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:৪৪, নভেম্বর ১৪, ২০১৮

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক মধ্যাহ্নভোজসভায় আফতাব–উল ইসলাম এসব কথা বলেন। রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে আয়োজিত ওই সভায় তিনি ব্যাংক খাত নিয়েও ক্ষোভ প্রকাশ করেন।

দেশের একজন সেরা করদাতার সঙ্গেও সরকারের সুসম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাব–উল ইসলাম। তিনি বলেছেন, হয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), নয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় অথবা আইন মন্ত্রণালয়ের সঙ্গে সেরা করদাতাদের কোনো না কোনো বিরোধ আছে। এ দেশের আইনি ব্যবস্থা খুবই জটিল। তিনি প্রশ্ন করেছেন, এটা কেন হয়।  

ভোজসভায় বক্তা ছিলেন সাবেক অর্থসচিব মোহাম্মদ তারেক ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এদেশীয় পরিচালক মনমোহন প্রকাশ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অ্যামচেমের সভাপতি মো. নুরুল ইসলাম। অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাবেক সভাপতি সালাউদ্দিন কাসেম খান, ফজলুল হক, আবদুল মোনেম ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম মাইনুদ্দিন মোনেম প্রমুখ বক্তব্য দেন।

প্রশ্নোত্তরমূলক এ অনুষ্ঠানের একপর্যায়ে ব্যাংক খাত নিয়ে কথা বলেন আফতাব–উল ইসলাম। তিনি বলেন, ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যাংকিং নীতি তৈরি করেন। সেটা ছিল ব্যাংক খাতের জন্য বাইবেল। ওই নীতিতে আর্থিক খাতের সর্বোচ্চ ক্ষমতা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে দেওয়া হয়েছিল। তিনি বলেন, ‘ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আমি দুঃখের সঙ্গে বলছি, এখন বাংলাদেশ ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের অংশে পরিণত হয়েছে। যা কিছু আসে তা অর্থ মন্ত্রণালয় থেকে আসে। সেটা হোক ঋণ পুনঃ তফসিল, অথবা অন্য কিছু।’

অ্যামচেমের সাবেক এই সভাপতি আরও বলেন, হাজার কোটি টাকা ঋণ না থাকলে তা এখন মর্যাদার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। হাজার কোটি টাকার বেশি ঋণের ব্যবস্থাপনা সরকারের দায়িত্ব হয়ে দাঁড়ায়। ওই ঋণ চারবার-পাঁচবার পুনঃ তফসিল করা হয়। এ নির্দেশনা কখনো অর্থ মন্ত্রণালয় থেকে আসে। কখনো সরকারের শীর্ষ পর্যায় থেকে আসে। আসছে নির্বাচন সামনে রেখে খেলাপির খাতা থেকে নাম কাটাতে প্রচুর অর্থ ব্যাংকে আসবে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে মনমোহন প্রকাশ স্বাধীনতার পরে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক উল্লেখ করেন। পাশাপাশি ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬০-৭০ শতাংশ আসছে ঢাকা ও চট্টগ্রাম থেকে। এটা একেবারেই একপক্ষীয় উন্নয়ন। এখন দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এবং উত্তরাঞ্চলের উন্নয়নের দিকে নজর দিতে হবে।

সাবেক অর্থসচিব মোহাম্মদ তারেক বলেন, ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতির এগিয়ে যাওয়ার গতি নির্ভর করবে দক্ষতা উন্নয়ন, রপ্তানি আয় ও প্রবাসী আয়ের ধারা এবং উৎপাদনশীলতা উন্নয়নে সরকার কতটুকু বিনিয়োগ করছে, তার ওপর।

অনুষ্ঠানে বিশ্বব্যাংকের ইজ অব ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা সূচকে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৭৬তম অবস্থান পাওয়া নিয়ে প্রশ্ন করা হলে বিডার চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, তাঁর সংস্থা এটা নিয়ে কাজ করছে। ভারত এ ক্ষেত্রে বেশ ভালো উন্নতি করেছে। বাংলাদেশও উন্নতি করবে।

 শফিউল ইসলাম বলেন, বেসরকারি খাতের উন্নতির জন্য নীতির ধারাবাহিকতা দরকার। কোনো একদিন সকালে যেন শুনতে না হয়, গ্যাসের দাম দ্বিগুণ হয়ে গেছে। পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতাও দরকার। দেশে একটি স্বস্তিকর নির্বাচনী পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে তিনি রাজনীতিবিদদের এ জন্য ধন্যবাদ দেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা ব্লকচেইন বিষয়ে কোর্স চালু করতে সহায়তা দেওয়া হবে -- অর্থমন্ত্রী জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী Foreign Minister meets Foreign Trade Vice Minister of Ecuador at Quito রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে জেবিআইসি এবং এক্সিম ব্যাংক অভ্ থাইল্যান্ডের অর্থায়ন আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী বলবয় থেকে অধিনায়ক বাবর উনসত্তরের গণ-অভ্যুত্থান স্মরণবেলায় মাগুরায় ‘ডাকাতের’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার গেস্টরুম নির্যাতন চলছে ঢাবি প্রশাসন নিষ্ক্রিয় বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী ব্রাজিলের হয়ে সাত গোল খেয়ে কেঁদেছিলেন সিজার মুশফিকের সিদ্ধান্ত মানতে পারছে না পাকিস্তান ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী নভেল করোনা ভাইরাসে সতর্কতা ২৬ জানুয়ারি জামালপুর-ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে নতুন ট্রেন দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল বিদ্যমান প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ: শিল্প প্রতিমন্ত্রী