শনিবার ২৫ জানুয়ারী ২০২০ | ২৩:০৯:২৬

মোহনা সংবাদ ২৪ ডট কম

সাংসদেরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না: সিইসি

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৫:২৪, জানুয়ারী ১১, ২০২০

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাংসদেরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সাংসদেরা নির্বাচন সমন্বয়ের কাজও করতে পারবেন না বলে তিনি জানান।

আজ শনিবার রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে আওয়ামী লীগের এক প্রতিনিধি দলের সঙ্গে সিইসি ও কমিশনারদের বৈঠক হয়।

বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের বলেন, কোনো সাংসদ নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। নির্বাচনী কার্যক্রমে থাকতে পারবেন না। নির্বাচন সমন্বয়ও করতে পারবেন না।

সিটি করপোরেশন নির্বাচনের জন্য আওয়ামী লীগের দুই জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন। সে ক্ষেত্রে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, আওয়ামী লীগ কী দায়িত্ব দিয়েছে, তা আনুষ্ঠানিকভাবে ইসি জানে না। এ ব্যাপারে ইসি অবহিত হলে নিষেধ করা হবে।

সিইসি বলেন, আচরণবিধি অনুসারে, নির্বাচনী প্রচারে অংশ নিতে বাধা রয়েছে—এমন ব্যক্তিরা প্রার্থীর পক্ষে কথা বলতে পারবেন না। ভোট চাইতে পারবেন না। তবে তাঁরা মুজিব বর্ষের মতো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারবেন।

ইসির সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের পক্ষে ছিলেন দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

সিইসির আগে সাংবাদিকদের সঙ্গে কথা হয় তোফায়েল আহমেদের। তিনি জানান, নির্বাচনী আচরণবিধির ব্যাখ্যা জানতে তাঁরা এসেছিলেন। তিনি বলেন, নির্বাচনী সমন্বয়কারী হিসেবে সংসদ সদস্যদের কার্যালয়ে বসে পরিকল্পনা করতে বাধা নেই। তবে নির্বাচনী প্রচারে যাওয়া যাবে না। সমন্বয়কারীরা ভোট চাওয়া ছাড়া অন্য সব কিছু করতে পারবেন। তাঁরা কর্মীদের দিক-নির্দেশনা দিতে পারবেন। তিনি জানান, বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া বাকি কমিশনাররা একমত হয়েছেন।

তোফায়েল আহমেদ বলেন, নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে। ভোটাররা ভোট দিতে পারবেন।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা ব্লকচেইন বিষয়ে কোর্স চালু করতে সহায়তা দেওয়া হবে -- অর্থমন্ত্রী জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী Foreign Minister meets Foreign Trade Vice Minister of Ecuador at Quito রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে জেবিআইসি এবং এক্সিম ব্যাংক অভ্ থাইল্যান্ডের অর্থায়ন আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী বলবয় থেকে অধিনায়ক বাবর উনসত্তরের গণ-অভ্যুত্থান স্মরণবেলায় মাগুরায় ‘ডাকাতের’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার গেস্টরুম নির্যাতন চলছে ঢাবি প্রশাসন নিষ্ক্রিয় বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী ব্রাজিলের হয়ে সাত গোল খেয়ে কেঁদেছিলেন সিজার মুশফিকের সিদ্ধান্ত মানতে পারছে না পাকিস্তান ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী নভেল করোনা ভাইরাসে সতর্কতা ২৬ জানুয়ারি জামালপুর-ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে নতুন ট্রেন দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল বিদ্যমান প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ: শিল্প প্রতিমন্ত্রী ফিলিস্তিন থেকে ইসরাইলের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নিরাপত্তা পরিষদের প্রতি বাংলাদেশের আহ্বান বীমা মেলা উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী বীমা মেলা উপলক্ষে রাষ্ট্রপতির বাণী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক কাল টুঙ্গিপাড়ায় পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে ইরান সমতার ভিত্তিতে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: শেখ হাসিনা এবার অতর্কিত হামলায় সোলাইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা