বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০ | ১৪:৫৯:২৩

মোহনা সংবাদ ২৪ ডট কম

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন করায় অনশন ভাঙলেন আন্দোলনরত ঢাবি শিক্ষার্থীরা

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:০৫, জানুয়ারী ১৮, ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোয় ৫৫ ঘণ্টা পর অনশন ভেঙেছেন ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে অনশনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ শনিবার রাত পৌনে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনিক দায়িত্বে থাকা বেশ কয়েকজন শিক্ষক জুস খাইয়ে অনশন ভাঙানোর পর তাঁরা কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

শিক্ষার্থীদের অনশন ভাঙাতে আজ রাত সাড়ে আটটার দিকে রাজু ভাস্কর্যে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহকারী প্রক্টর বদরুজ্জামান ভূঁইয়া ও সীমা ইসলাম, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ মিহির লাল সাহাসহ বেশ কয়েকজন শিক্ষক। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসাধারণ সম্পাদক (এজিএস) ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনও তাঁদের সঙ্গে ছিলেন। পরে জুস খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান শিক্ষকেরা।

অনশন ভাঙানোর পর উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। শিক্ষার্থীদের দাবিকে যৌক্তিক আখ্যা দিয়ে তা মেনে নেওয়ায় ইসিকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, ‘যখন গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে কোনো দাবির প্রতিফলন ঘটে, তখন আমাদের ভালো লাগে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি যৌক্তিক দাবি জানিয়েছিলেন। অসাম্প্রদায়িক চেতনা ও মানবিক মূল্যবোধ দ্বারা তাড়িত হয়ে তাঁরা এই দাবি করেছেন। নির্বাচন কমিশন সেই দাবিকে সম্মান জানিয়েছে। এ জন্য কমিশনকে ধন্যবাদ। শিক্ষার্থীদের এই অসাধারণ মূল্যবোধকে আমি শ্রদ্ধা করি। গণতান্ত্রিক মূল্যবোধে উজ্জীবিত হয়ে একটি যৌক্তিক দাবি তাঁরা উত্থাপন করেছেন। এটি সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।’

শিক্ষার্থীরা অনশন ভাঙার পর উপাচার্য ও শিক্ষকেরা রাজু ভাস্কর্য থেকে চলে যান। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিরা। তাঁদের পক্ষ থেকে জগন্নাথ হল সংসদের সহসভাপতি (ভিপি) ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস দাবি বাস্তবায়িত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক সমিতি, জগন্নাথ হল প্রশাসন, টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। এ সময় আন্দোলন কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন উৎপল। দাবি পূরণ হওয়ায় ক্যাম্পাসে আনন্দমিছিলও করেন তাঁরা।

আন্দোলনকারীরা জানান, মোট ২৯ জন শিক্ষার্থী অনশনে অংশ নেন। তাঁদের মধ্যে ২০ জন অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ শিক্ষার্থীদের মধ্যে ৬ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে বৈঠক শেষে আজ রাতে ভোটের তারিখ পরিবর্তনের কথা জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। নতুন তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোট গ্রহণ হবে। আগের তারিখ অনুযায়ী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজার দিন ভোটের তারিখ দেওয়ায় সেটি পরিবর্তনের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।



অ্যাড বিভাগ

শিরোনাম »
এক লাখ নারী উদ্যোক্তা তৈরি করা হবে করোনাভাইরাসে মৃতের সংখ্যায় যোগ হলো আরও ১০৮ সালমানকে নিয়ে এ বক্তব্য আমার না: ফারুক নেইমার-এমবাপ্পেকে ম্লান করে হরলান্ডের হাসি অমিত শাহ কাশ্মীরের রাস্তায় হাঁটলে তাকে সেলাম করব সাংবাদিকতাবিষয়ক অনলাইন কোর্স চালু সিনেমা হল বাঁচলে চলচ্চিত্র শিল্প ও শিল্পীরা বাঁচবে -- তথ্যমন্ত্রী বিভিন্ন অপরাধে ১৩৭টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৫২ হাজার টাকা জরিমানা একনেকে ৯টি প্রকল্প অনুমোদন ব্যয় ১৩ হাজার ৬৩৯ কোটি টাকা সালমার প্রেরণা আকবর অভিনব কায়দায় ইসরাইলি সেনাদের ফাঁদে ফেলছে হামাস উহান হাসপাতালের পরিচালকও মারা গেলেন করোনাভাইরাসে মেসির রেকর্ডের রাতে নায়ক শচীন শাহরুখের বিপরীতে অভিনয় ৮ কোটি টাকা পারিশ্রমিক হাঁকালেন কারিনা তিন হাজার সেকেন্ডে অনন্ত বর্ষা টানা চার ড্রয়ের পর দুর্দান্ত জয় পেল ওজিলের আর্সেনাল সাকিব ছাড়াও বাংলাদেশ শক্তিশালী দল দ্বিতীয়বারের মতো ডিএমপির শ্রেষ্ঠ এসি ইলিয়াছ হোসেন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি করোনা আতঙ্কে অস্ত্রশস্ত্র নিয়ে টয়লেট টিস্যু ডাকাতি নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী কাশ্মীরিদের প্রধান সমর্থক মালয়েশিয়া এবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেলেন যেসব তারকা জবিতে সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা ৩১ বছর পর হোয়াইটওয়াশ ভারত নেইমারের সঙ্গে চুক্তি করেছে বার্সেলোনা ইংলিশদের সামনে দক্ষিণ আফ্রিকার রানের পাহাড় মানবপাচারে সংসদ সদস্য ফেইক নিউজ বললেন পররাষ্ট্রমন্ত্রী চীনের জন্য মাস্ক গ্লাভস ও স্যানিটাইজার পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী ইরাকে মার্কিন দূতাবাসের কাছে সামরিক ঘাঁটিতে হামলা