বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ | ১৪:০৫:০০

মোহনা সংবাদ ২৪ ডট কম

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন করায় অনশন ভাঙলেন আন্দোলনরত ঢাবি শিক্ষার্থীরা

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২৩:০৫, জানুয়ারী ১৮, ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানোয় ৫৫ ঘণ্টা পর অনশন ভেঙেছেন ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে অনশনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ শনিবার রাত পৌনে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনিক দায়িত্বে থাকা বেশ কয়েকজন শিক্ষক জুস খাইয়ে অনশন ভাঙানোর পর তাঁরা কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

শিক্ষার্থীদের অনশন ভাঙাতে আজ রাত সাড়ে আটটার দিকে রাজু ভাস্কর্যে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহকারী প্রক্টর বদরুজ্জামান ভূঁইয়া ও সীমা ইসলাম, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ মিহির লাল সাহাসহ বেশ কয়েকজন শিক্ষক। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসাধারণ সম্পাদক (এজিএস) ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনও তাঁদের সঙ্গে ছিলেন। পরে জুস খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান শিক্ষকেরা।

অনশন ভাঙানোর পর উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। শিক্ষার্থীদের দাবিকে যৌক্তিক আখ্যা দিয়ে তা মেনে নেওয়ায় ইসিকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, ‘যখন গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে কোনো দাবির প্রতিফলন ঘটে, তখন আমাদের ভালো লাগে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একটি যৌক্তিক দাবি জানিয়েছিলেন। অসাম্প্রদায়িক চেতনা ও মানবিক মূল্যবোধ দ্বারা তাড়িত হয়ে তাঁরা এই দাবি করেছেন। নির্বাচন কমিশন সেই দাবিকে সম্মান জানিয়েছে। এ জন্য কমিশনকে ধন্যবাদ। শিক্ষার্থীদের এই অসাধারণ মূল্যবোধকে আমি শ্রদ্ধা করি। গণতান্ত্রিক মূল্যবোধে উজ্জীবিত হয়ে একটি যৌক্তিক দাবি তাঁরা উত্থাপন করেছেন। এটি সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।’

শিক্ষার্থীরা অনশন ভাঙার পর উপাচার্য ও শিক্ষকেরা রাজু ভাস্কর্য থেকে চলে যান। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিরা। তাঁদের পক্ষ থেকে জগন্নাথ হল সংসদের সহসভাপতি (ভিপি) ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস দাবি বাস্তবায়িত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক সমিতি, জগন্নাথ হল প্রশাসন, টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। এ সময় আন্দোলন কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন উৎপল। দাবি পূরণ হওয়ায় ক্যাম্পাসে আনন্দমিছিলও করেন তাঁরা।

আন্দোলনকারীরা জানান, মোট ২৯ জন শিক্ষার্থী অনশনে অংশ নেন। তাঁদের মধ্যে ২০ জন অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ শিক্ষার্থীদের মধ্যে ৬ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে বৈঠক শেষে আজ রাতে ভোটের তারিখ পরিবর্তনের কথা জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। নতুন তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোট গ্রহণ হবে। আগের তারিখ অনুযায়ী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতীপূজার দিন ভোটের তারিখ দেওয়ায় সেটি পরিবর্তনের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।



অ্যাড বিভাগ

শিরোনাম »
ঝুঁকিতে থাকা দেশগুলোকে বাড়তি অর্থ প্রদানের আহ্বান শেখ হাসিনার কুয়েতের আমিরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক বৃহস্পতিবার ইউএনও ওয়াহিদা খানমকে ছাড়পত্র দেওয়া হচ্ছে দলীয় প্রার্থী নিয়ে আ.লীগের দুই পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচি রিফাত হত্যায় স্ত্রী আয়শাসহ ৬ জনের মৃত্যুদণ্ড কভিড সংকট মোকাবিলায় প্রয়োজন সমন্বিত রোডম্যাপ প্রধানমন্ত্রীর ধানমন্ডিতে নির্মাণাধীন ভবনের কার্নিশ ভেঙে ৩ জনের মৃত্যু ২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক বিদ্যালয় হবে ডিজিটাল মা-বাবার ভালোবাসায় ভাগ বসানোয় শিশু মিমকে হত্যা কোভিড-১৯ মহামারী ডিজিটাল পরিসেবার শক্তিকে উন্মোচিত করেছে: প্রধানমন্ত্রী মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে করোনা করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মির্জাপুরের মেয়র হলেন আ.লীগের সালমা কোভিড-১৯ মোকাবেলায় অনুদান গ্রহণ প্রধানমন্ত্রীর ওয়াইডব্লিউসিএ স্কুলের অভিভাবকদের সড়ক অবরোধ শীতে করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা প্রস্তুতি নেয়ার আহ্বান প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের ডাক মিথ্যাবাদী রাখালের গল্পের মতো ট্রাম্পকে পাঠানো চিঠিতে বিষ সংকট নিরসনে সমুদ্রপথে আসছে পিয়াজ ভারতে করোনা শনাক্ত ৫০ লাখ ছাড়াল ওবায়দুল কাদেরকে পদত্যাগ করতে বললেন রিজভী তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ‘গভীরতার নেপথ্যে ডিসেম্বরের আগে স্কুল না খুললে ষষ্ঠ শ্রেণিতে ‘অটো’ প্রমোশন রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের ‘জীবন বদলে দেওয়া’ ডিভাইস দিচ্ছেন মেসি সাদেক বাচ্চুকে হারিয়ে শোকাহত চলচ্চিত্র অঙ্গন পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা অস্থির পেঁয়াজের বাজার দাম বাড়ছে হু হু করে করোনার হটস্পট এখন ভারত