বুধবার ২৯ জানুয়ারী ২০২০ | ২১:৪৪:৩৯

মোহনা সংবাদ ২৪ ডট কম

সুদের হার বেশি খেলাপি ঋণের কারণেই

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৩:৫৩, জুলাই ০৪, ২০১৯

লাগামহীন খেলাপি ঋণের কারণেই ব্যাংকঋণের সুদের হার অনেক বেশি বলে উল্লেখ করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) সাবেক মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী।

তৌফিক আহমেদ চৌধুরী বলেন, ‘আমাদের দেশে ব্যাংকঋণের সুদের হার বেশি হওয়ার কারণ কিন্তু ‘কস্ট অব ফান্ড’ কিংবা ‘ম্যানেজমেন্ট কস্ট’ না। খেলাপি ঋণের কারণেই সুদের হার বেশি। দয়া করে খেলাপি ঋণ কমানোর দিকে নজর দিন। এটি কমানো গেলে অবশ্যই সুদের হার কমে যাবে।’

বাংলাদেশ ব্যাংকের হিসাবে, গত মার্চ মাস শেষে ব্যাংকগুলোর বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৯ লাখ ৩৩ হাজার ৭২৭ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়ে গেছে ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি টাকা। ২০১৮ সাল শেষে খেলাপি ঋণ ছিল ৯৩ হাজার ৯১১ কোটি টাকা।

রাজধানীর বাংলামোটরে উন্নয়ন সমন্বয় কার্যালয়ে আজ বুধবার আয়োজিত ‘এবারের বাজেট ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন’ শীর্ষক নাগরিক সংলাপে এসব কথা বলেন তৌফিক আহমেদ চৌধুরী। সংলাপে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান আতিউর রহমান।

তৌফিক আহমেদ চৌধুরী বলেন, বাজেটে অনিচ্ছাকৃত খেলাপিদের এক্সিট পলিসি দেওয়ার কথা বলেছেন অর্থমন্ত্রী। ইতিমধ্যে অনেক সুযোগ-সুবিধা পাওয়া খেলাপিদের নতুন করে কেন আবার এক্সিট পলিসি দরকার। মনে হচ্ছে, সম্পূর্ণভাবে তাদের মাফ করে দেওয়ার একটা চিন্তাভাবনা চলছে।

বিআইবিএমের সাবেক এই মহাপরিচালক বলেন, ‘বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কঠোর হওয়ার কথা বলেছেন। কিন্তু কী ব্যবস্থা নেবেন, সেটির কোনো উল্লেখ নেই। তা ছাড়া ইচ্ছাকৃত ঋণখেলাপি কীভাবে চিহ্নিত করা হবে? এটি যদি রাজনৈতিকভাবে কিংবা কোনো একটি জব্বার টাওয়ারে বসে সেটি নির্ধারণ করা হয়, তাহলে সঠিক হবে না।’

চলতি অর্থবছরের বাজেটকে উচ্চাভিলাষী, কিন্তু সময়োপযোগী হিসেবে উল্লেখ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। মূলধনী যন্ত্রপাতি আমদানিতে ৫ শতাংশ ভ্যাট আরোপ, মোবাইল কলরেটের ওপর সারচার্জ বৃদ্ধি, ব্যক্তিপর্যায়ে করমুক্ত আয়সীমা না বাড়ানোর সমালোচনা করেন তিনি।

ঋণখেলাপিদের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে আইনি ক্ষমতা দেওয়ার সুপারিশ করেন আতিউর রহমান। তিনি বলেন, যারা টাকা চুরির জন্য ব্যাংক ঋণ নেয়, তাদের আলাদাভাবে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংকের সেই সক্ষমতা আছে। কিন্তু তাদের আইনি ক্ষমতা দেওয়া দরকার।

নাগরিক সংলাপে আরও বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক কে এম জমসেদ উজ জামান প্রমুখ।



অ্যাড বিভাগ

শিরোনাম »
করোনাভাইরাস ঠেকাতে প্রস্তুত সরকার সাকিবের জায়গায় কুক সোলাইমানি হত্যা: ইরাকে ইরানের হামলায় ৫০ মার্কিন সেনা আহত পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করার প্রস্তার ট্রাম্পের ঢাকা সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক ৪২ সাবেক সচিবের হঠাৎ বৈঠক নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও জাপানের নারোতো সিটির সাথে ফ্রেন্ডশিপ সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ধর্ম প্রতিমন্ত্রীর আহ্বান বায়ু দূষণ বিরোধী অভিযান আগারগাঁওয়ে সাতটি যানবাহনকে জরিমানা বাংলাদেশ অন্ধ অনুকরণ করবে না, অনুকরণীয় হবে -- তথ্যমন্ত্রী করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ প্রস্তুত -স্বাস্থ্যমন্ত্রী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন যানবাহন ও মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে জাইকা প্রতিনিধিদলের সাক্ষাৎ ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে জাইকার সহায়তা কামনা একনেকে ৪ হাজার কোটি টাকার ৯টি প্রকল্প অনুমোদন মুজিববর্ষ বিষয়ক সকল কার্যক্রম যেন মিডিয়ায় সঠিকভাবে প্রচারিত হয় -তথ্যসচিব ৬ এপ্রিল জাতীয় ক্রীড়া দিবস অধ্যাপক আনিসুজ্জামান চতুর্থ মেয়াদে বাংলা একাডেমির সভাপতি মৌলভীবাজারে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যুতে পরিবেশ ও বন মন্ত্রীর শোক স্ক্রল আকারে প্রচারের জন্য শুক্কুর মাহমুদ-এর মৃত্যুতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর শোক করোনাভাইরাস: সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর হিজবুল্লাহ প্রধানের সঙ্গে জয়নাব সোলাইমানির সাক্ষাৎ আল্লামা ইকবালের গান গাইতে গাইতে যুক্তরাষ্ট্রে মোদিবিরোধী বিক্ষোভ করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ ১৬ বছরে পা রাখলো বাংলা উইকিপিডিয়া করোনাভাইরাস: চীনের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ফ্লাইট বন্ধ ঘোষণা মাদক নির্মূলে ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে:রাষ্ট্রপতি দক্ষিণ আফ্রিকায় দাপট দেখিয়ে ইংল্যান্ডের সিরিজ জয় মুজিববর্ষে ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রম বেগবান করতে ধর্ম প্রতিমন্ত্রীর  নির্দেশ সময়মতো উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর