শনিবার ২৫ জানুয়ারী ২০২০ | ২২:৩৫:১২

মোহনা সংবাদ ২৪ ডট কম

সেলিমা ও টুকু বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৬:২২, জুন ১৯, ২০১৯

বুধবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ও যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু। স্থায়ী কমিটির শূন্য দুই পদে এ দুই নেতাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি জানান, দলের গঠনতন্ত্রের প্রাপ্ত ক্ষমতাবলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্থায়ী কমিটির শূন্যপদে সেলিমা রহমান ও ইকবাল হাসান টুকুকে নিয়োগ দিয়েছেন। বিএনপির সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠকে দুই গুরুত্বপূর্ণ নেতার বাদানুবাদ নিয়ে দলে মিশ্র প্রতিক্রিয়ার মধ্যেই স্থায়ী কমিটির শূন্য পদে এ নিয়োগ দেয়া হলো।

টুকু ও সেলিমা রহমান বিএনপির ভাইস চেয়ারম্যান পদে ছিলেন। স্থায়ী কমিটির শূন্যপদগুলো পূরণে তাদের নামগুলো আলোচনায় ছিল। টুকুর বাড়ি সিরাজগঞ্জে ও সেলিমা রহমানের বাড়ি বরিশালে।

প্রসঙ্গত বিএনপির স্থায়ী কমিটি বরাবরই একটি আকর্ষণীয় ও মর্যাদাসম্পন্ন পদ। আজীবন বিএনপির রাজনীতি করা পোড় খাওয়া নেতাদের টার্গেট থাকে শেষ জীবনে হলেও স্থায়ী কমিটিতে অন্তর্ভুক্ত হওয়া। দু-একটি ব্যতিক্রম বাদে এ ফোরামে সাংগঠনিকভাবে যোগ্য, পরীক্ষিত, ত্যাগী ও দলে তুলনামূলক গ্রহণযোগ্য ব্যক্তিদেরই স্থান হয়। তাই প্রায় সব জ্যেষ্ঠ নেতার আগ্রহের কেন্দ্রবিন্দু স্থায়ী কমিটির সদস্য পদ পাওয়া।

এ কমিটি নির্বাচনের প্রার্থী চূড়ান্ত, কর্মসূচি প্রণয়ন থেকে শুরু করে সার্বিক সিদ্ধান্ত গ্রহণের কাজগুলো করে থাকে। স্থায়ী কমিটির সুপারিশের আলোকেই বেশিরভাগ সময় বিএনপির শীর্ষ নেতা সিদ্ধান্ত দিয়ে থাকেন।

সর্বশেষ ২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিল করেছিল বিএনপি। দলটির গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় নির্বাহী কমিটি তিন বছরের জন্য নির্বাচিত হবে এবং পরবর্তী জাতীয় নির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত এ কমিটিই দায়িত্ব পালন করবে।

কমিটি ঘোষণার সময়ই ১৯ সদস্যের স্থায়ী কমিটির দুটি পদ ফাঁকা ছিল। বাকি ১৭ সদস্যের মধ্যে তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ ও এমকে আনোয়ার মারা গেছেন। ফলে পাঁচটি পদ দীর্ঘদিন ধরে ফাঁকা ছিল। এর মধ্যে দুটি পদ পূরণ হলো। এখনও তিনটি পদ ফাঁকা রয়েছে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা ব্লকচেইন বিষয়ে কোর্স চালু করতে সহায়তা দেওয়া হবে -- অর্থমন্ত্রী জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী Foreign Minister meets Foreign Trade Vice Minister of Ecuador at Quito রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে জেবিআইসি এবং এক্সিম ব্যাংক অভ্ থাইল্যান্ডের অর্থায়ন আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী বলবয় থেকে অধিনায়ক বাবর উনসত্তরের গণ-অভ্যুত্থান স্মরণবেলায় মাগুরায় ‘ডাকাতের’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার গেস্টরুম নির্যাতন চলছে ঢাবি প্রশাসন নিষ্ক্রিয় বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী ব্রাজিলের হয়ে সাত গোল খেয়ে কেঁদেছিলেন সিজার মুশফিকের সিদ্ধান্ত মানতে পারছে না পাকিস্তান ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী নভেল করোনা ভাইরাসে সতর্কতা ২৬ জানুয়ারি জামালপুর-ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে নতুন ট্রেন দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল বিদ্যমান প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ: শিল্প প্রতিমন্ত্রী ফিলিস্তিন থেকে ইসরাইলের অবৈধ স্থাপনা সরিয়ে নিতে নিরাপত্তা পরিষদের প্রতি বাংলাদেশের আহ্বান বীমা মেলা উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী বীমা মেলা উপলক্ষে রাষ্ট্রপতির বাণী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক কাল টুঙ্গিপাড়ায় পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে ইরান সমতার ভিত্তিতে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: শেখ হাসিনা এবার অতর্কিত হামলায় সোলাইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা বাংলাদেশের তিন ক্রিকেটার পাকিস্তানের জন্য বিপজ্জনক চবিতে ছাত্রলীগের অবরোধে শাটল ট্রেন বন্ধ এখনো অনশনে মুকিমুল