শনিবার ২৪ জুলাই ২০২১ | ২১:৩১:০৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

হোয়াটসঅ্যাপ লগ ইন আরও সুরক্ষিত হচ্ছে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ০৮:০৮, জুন ১৬, ২০২১

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা ধরে রাখতে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে কর্তৃপক্ষ। প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ গ্রাহকদের সেবার মান উন্নত করার চেষ্টা করছেন। ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে এবার নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ।

খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপ লগইন ওটিপি-তে পরিবর্তন করতে চলেছে। এর ফলে আরও সুরক্ষিত হবে হোয়াটসঅ্যাপ। সেই সঙ্গে হোয়াটসঅ্যাপ-এর ওটিপি লগইন অতীতের কোনো বিষয় অপশনাল হয়ে যেতে পারে। ডব্লিউবিটাইনফো-এর নতুন রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ ‘ফ্ল্যাশ কল’ নামে একটি নতুন ফিচার পরীক্ষা করছে, যার উদ্দেশ্য হলো বর্তমানে ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি) ইউজার লগইনের অথেন্টিসিটি যাচাইের পরিবর্তন করা।

ফ্ল্যাশ কলের জন্য ব্যবহারকারিদের তাদের ফোনের ডায়ালারের পাশাপাশি কল তালিকাযর অ্যাক্সেস হোয়াটসঅ্যাপকে দিতে হবে। যদিও এই ফিচারটি অপশনাল হবে, তবে হোয়াটসঅ্যাপ লগইন ফ্ল্যাশ কলটিকে আরও সুরক্ষিত বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে। তবে বলা হয়েছে যে কেবল কিছু ব্যবহারকারীরাই এটি ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবেন। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা শীঘ্রই এই ফিচারটি পেতে পারেন। কিন্তু আইওএস ইউজাররা এটি ব্যবহার করতে পারবে না।

হোয়াটসঅ্যাপ ফ্ল্যাশ কলের ফিচারের জন্য ইউজারদের অ্যাপে অনুমতি দিতে হবে। অনুমতি পেয়ে গেলে, হোয়াটসঅ্যাপ সার্ভারটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর ফোন থেকে কল করবে, এবং তারপরে সেটি নিজের থেকেই কেটে যাবে।

এটি করে, হোয়াটসঅ্যাপের পুরানো পদ্ধতি ওটিপি পাসওয়ার্ডটি যা ম্যানুয়ালি আপডেট করতে হতো সেটির আর প্রয়োজন হবে না, যে সব সময় নতুন দিভাইসে লগইন করার চেষ্টা করলে দরকার পড়ত। সম্প্রতি, ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করার সময়েই ফাঁদ পাতছিল সাইবার অপরাধীরা।

এসএমএস-এর মাধ্যমে যে ওটিপি মোবাইলে আসে, তা কোনোভাবে হ্যাক করা হচ্ছে। সেটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ইনস্টল করছে ওই অপরাধী। তারপর ব্যবহারকারীদের অজান্তেই ঘটছে অপরাধ।

বিটা রিপোর্ট অনুযায়ী, এই ফিচারটির উপরে কাজ চলছে, আর ব্যবহারকারীদের কাছে উপস্থাপনের সেরা উপায় সন্ধান করছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে বিটা আপডেটের রিপোর্টে সামনে এসেছে যে হোয়াটসঅ্যাপ অটোমেটিক ভেরিফিকেশন কল স্ক্রিনটি অ্যাপটিকে জানায় যে কেন তার অনুমতির প্রয়োজন, একক লাইনের প্রতিশ্রুতি দিয়ে যে হোয়াটসঅ্যাপ কেবল কল লগ এবং ডায়ালার একবারেই অ্যাক্সেস করবে, তার পরে আর নয়। স্ক্রিনটি কল প্রক্রিয়াসহ যাচাইকরণ বর্ণনা করার জন্য একটি পেজেও ব্যবহারকারীদের লিঙ্ক করবে।

তবে এটি অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আত্মপ্রকাশ করলেও আইওএস ব্যবহারকারীরা এই ফিচারটির অ্যাক্সেস পাবেন না। কারণ অ্যাপল এমন কোনো এপিআই সরবরাহ করে না যা ব্যবহারকারীর ডায়ালার এবং কল তালিকার কোনো অ্যাপ্লিকেশনকে অ্যাক্সেস দেয়, যার অর্থ আইফোনের সমস্ত ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে লগইন করতে ওটিপির উপরেই নির্ভর থাকতে হবে।

কলিং সেবা অ্যাপটিকে স্ক্যামারদের হাত থেকে বাঁচাতে সাহায্য করতে পারবে, কারণ এটি সমস্ত ম্যানুয়াল ইনপুটকে বাইপাস করে আর আক্রমণকারীদের ব্যবহারকারীর অ্যাকাউন্ট জোর করে দখলের চেষ্টা করার কোনো উপায় দেয় না।



অ্যাড বিভাগ

শিরোনাম »
২৩ দফা নির্দেশনা দিয়ে কঠোর লকডাউন শুরু নেপালের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সবাইকে সতর্ক থাকার আহ্বান কাদেরের পৃথক জলাভূমি মন্ত্রণালয় গঠন করতে হাইকোর্টের নির্দেশ দুই দিনে ঢাকা ছেড়েছেন ১৭ লাখ সিম ব্যবহারকারী যে কারণে লিটনের বদলে কিপিং করলেন সোহান স্ত্রীর সমর্থনে সেঞ্চুরি পেলেন লিটন দক্ষিণ আফ্রিকায় এক মাসে ২৮ বাংলাদেশির মৃত্যু দক্ষিণ কোরিয়ায় ২০২২ সালে ৫.১ শতাংশ বেতন বৃদ্ধি ভোগান্তিতে দিশেহারা সাধারণ রোগী ইউরো ফাইনাল বাতিল হতে বসেছিল ৭.৫ ওভারে ১৩ রানে ৫ উইকেট নিলেন সাকিব পাকিস্তান সীমান্ত দখলের পর ভিডিওতে যা বলল তালেবান হিজবুল্লাহর কাছে দেড় লাখ ক্ষেপণাস্ত্র উৎকণ্ঠায় ইসরাইল ৯ তলা থেকে স্বামীর হাত ফসকে পড়ে গেলেন তরুণী মুফতি মাহমুদ হাসানকে নিয়ে ভয়ংকর তথ্য দিল র‌্যাব বাংলাদেশের বিশাল জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন যুবলীগের পক্ষ থেকে দুস্থদের ঈদ উপহার বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড ঘোষণা ইরানে বিয়েতে উৎসাহিত করতে ইসলামিক ডেটিং অ্যাপ করোনায় রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীবের ইন্তেকাল জ্যাকব জুমার মুক্তি আন্দোলনে গুলিতে নিহত বেড়ে ৭২ আফগানিস্তান নিয়ে যা বললেন ইরানের সেনাপ্রধান টিকা নিবন্ধনের বয়সসীমা ১৮ করার সুপারিশ স্বাস্থ্যবিধি শিথিল হলেই বিপদ ম্যারাডোনার সঙ্গে মেসির তুলনা যা বললেন ম্যারাডোনার ছেলে মুশফিকের হঠাৎ সিদ্ধান্তে যা বলল বিসিবি হোয়াইটওয়াশ হওয়া পাকিস্তানের জন্য লজ্জাজনক করোনা আক্রান্ত মুশফিকের মা-বাবা জিম্বাবুয়ের বিপক্ষে টাইগারদের চ্যালেঞ্জিং স্কোর