শুক্রবার ১৮ জুন ২০২১ | ০৩:১৪:০৭

মোহনা সংবাদ ২৪ ডট কম

১৬ বছরের জ্বালা মিটেছিল পাকিস্তানকে ধবলধোলাইয়ে

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১৭:৩৫, এপ্রিল ২২, ২০২১

মুশফিকুর রহিমের প্যাডে বল করেছিলেন জুনায়েদ খান। শর্ট ফাইন লেগ দিয়ে চার মেরে উল্লাসে ফেটে পড়েন মুশফিক।

অন্য প্রান্ত থেকে ছুটে আসা সৌম্য সরকারকে ধরলেন জড়িয়ে। ১২৭ রান করে অপরাজিত সৌম্যর চোখেমুখেও খুশির ঝিলিক। ক্রিকেটপ্রেমীরা এই মুহূর্তটুকু জমা রেখেছেন ইউটিউবে। চাইলে আজ আরও একবার দেখে আসতে পারেন।

কিন্তু দেখতে গেলে সূত্র তো লাগবে! কোন সিরিজ, কার বিপক্ষে ম্যাচ, তা তো কিছুই বলা হলো না। একটা সূত্র দেওয়া যায়, সৌম্যর ওয়ানডে ক্যারিয়ারে এটাই এখনো সর্বোচ্চ রানের ইনিংস। ঠিকই ধরেছেন।

৬ বছর আগে শেরেবাংলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে। সৌম্যর দুর্দান্ত সেই সেঞ্চুরিতে পাকিস্তানের ২৫০ রানের সংগ্রহ বাংলাদেশ টপকে গিয়েছিল ৮ উইকেটে, ৬৩ বল হাতে রেখে।

এত দিন পর সেই জয় মনে করার কারণ তো আছেই। শুধু এটুকু বলে রাখা ভালো, পাকিস্তানের বিপক্ষে সেটি ছিল বাংলাদেশের প্রথম সিরিজ জয়। সেবার টেস্ট সিরিজে হারলেও ওয়ানডে সিরিজ ৩–০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

আসলে প্রথম যেকোনো কিছুই স্মরণীয়। যেমন ধরুন, ২০১৫ সাল বাংলাদেশের জন্য বেশ কিছু ‘প্রথম’-এর দেখা পাইয়ে দেয়। সেবার প্রথমবারের মতো টানা পাঁচ সিরিজ জিতে ৫০ ওভারের ক্রিকেটে নিজেদের ইতিহাসের উজ্জ্বলতম অধ্যায়টা লিখেছিল বাংলাদেশ।

শুধু ২০০৯ সালেই বাংলাদেশের সাফল্য সেবারের চেয়ে বেশি ছিল। বিশ্বকাপ দিয়ে ২০১৫ সালে শুরু করেছিল বাংলাদেশ। সেখানে প্রথম কোয়ার্টার ফাইনালের দেখা পাওয়ার পর বাংলাদেশ সফরে এসেছিল পাকিস্তান।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজে আজহার আলীর দলকে ৩-০ ব্যবধানে ধবলধোলাই করেছিল মাশরাফি বিন মুর্তজার দল। এরপর ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও মেলে সিরিজ জয়ের স্বাদ।

কিন্তু পাকিস্তানের বিপক্ষে সেই ধবলধোলাইয়ের স্বাদ রাজনৈতিক ইতিহাস বিচারে দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে সব সময়ই অন্য রকম। পাকিস্তান নামটা এলেই যে বাংলাদেশের মানুষের মনে পড়ে যায় মহান মুক্তিযুদ্ধ, বঞ্চনার ইতিহাস আর ৩০ লাখ শহীদের কথা।

পরিসংখ্যানও বলছে, পাকিস্তানকে সেই সিরিজে ধবলধোলাই করে এক খরা কাটিয়েছিল বাংলাদেশ। ১৯৯৯ বিশ্বকাপে নর্দাম্পটনে সেই ঐতিহাসিক জয়ের পর ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে টানা ২৫ ম্যাচ হেরেছিল বাংলাদেশ। ১৬ বছর এভাবে জয়শূন্য থাকার পর ২০১৫ সালের সেই ওয়ানডে সিরিজে ‘তিনে তিন জয়’ আদায় করে নেন মাশরাফি-তামিমরা।

শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে জোড়া সেঞ্চুরি পেয়েছিল বাংলাদেশ। সেঞ্চুরি করেছিলেন তামিম ও মুশফিক। ৬ উইকেটে ৩২৯ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের আগপর্যন্ত ওয়ানডেতে এটাই ছিল বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। পাকিস্তান তাড়া করতে নেমে ৭৯ রানে হেরেছিল তাসকিন (৩/৪২) ও আরাফাত সানির (৩/৪৭) বোলিংয়ের সামনে দাঁড়াতে না পেরে।

শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে পরে ব্যাট করে বাংলাদেশ। তামিম ইকবালের সেঞ্চুরিতে (১১৬) ২৪০ রানের লক্ষ্য ৭১ বল হাতে রেখে টপকে যায় বাংলাদেশ। সিরিজ জয়ের স্বাদ মিলেছিল সেই জয়েই। তৃতীয় ম্যাচেও পরে ব্যাট করে বাংলাদেশ, এবার ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি পেয়ে যান সৌম্য, সে সুবাদে বাংলাদেশও পায় পাকিস্তানকে ধবলধোলাইয়ের স্বাদ।

ওয়ানডেতে এ পর্যন্ত ১৪ বার প্রতিপক্ষ দলকে হোয়াইটওয়াশ করতে পেরেছে বাংলাদেশ। সেটি ন্যূনতম ২ ম্যাচের সিরিজ বিচারে।

২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে চার ম্যাচের ওয়ানডে সিরিজে সব কটি জিতে প্রথম এর স্বাদ পেয়েছিলেন হাবিবুল বাশার-মোহাম্মদ আশরাফুলরা। সে বছর আরও তিনবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার দেখা পায় বাংলাদেশ-কেনিয়াকে আরও একবার, স্কটল্যান্ড ও জিম্বাবুয়েকে একবার করে।

এরপর শুধু ২০১৫ সালেই অন্তত দুবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করতে পারে বাংলাদেশ-পাকিস্তান ও জিম্বাবুয়ে। এর মধ্যে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারার স্মৃতি অন্তত আজ আন্দোলিত করার কথা ক্রিকেটপ্রেমীদের।



অ্যাড বিভাগ

শিরোনাম »
আবু ত্ব-হার পক্ষে হাইকোর্টে লড়বেন ব্যারিস্টার সুমন এখন সবার পায়ে জুতা বাণিজ্যমন্ত্রী দুর্নীতিতে জড়িত মন্ত্রী এমপি ব্যবসায়ী আমলার বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর আত্মঘাতী গোলে জার্মানির সর্বনাশ এশিয়ান কাপের বাছাইপর্বে সরাসরি খেলবে বাংলাদেশ সাব্বিরের মতো এসব করার রেকর্ড আমার নেই যদি কেউ কাইল্যা বলে দোষ কি আমার লকডাউন আরও বাড়ল পরীমনির ঘটনায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন নাসির-অমি ৫৫ হাজার ভুয়া ভোটার: নির্বাচন কর্মকর্তাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা শিগগিরই আরেকটা যুদ্ধে জড়াতে চায় না হামাস-ইসরাইল হজে সাধারণ কাপড় বাদ,আসছে ন্যানোটেকনোলজি যুক্ত ইহরাম আবুধাবিতে পরিত্যক্ত অবস্থায় গাড়ি রাখলে জরিমানা জেনেভায় ৩ ঘণ্টা কী আলোচনা করলেন বাইডেন-পুতিন সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী হোয়াটসঅ্যাপ লগ ইন আরও সুরক্ষিত হচ্ছে ছোট্ট মেয়ের কাছ থেকে নিপুণকে বিচ্ছিন্ন করে কারাগারে রাখা অমানবিক ভাতিজার জন্য নৌকার প্রার্থীকে নির্বাচন বর্জনের পরামর্শ এমপি ফিরোজের, অডিও ভাইরাল প্রমাণ করতে হবে ১৫ আগস্ট খালেদা জিয়ার সত্যিকার জন্মদিন কি না পরীমনিকাণ্ডে আলোচিত কে এই অমি অপরাধীরা সুযোগ পাচ্ছে: প্রধানমন্ত্রী প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য দুই পাখির এক ‘মস্তিষ্ক’ রাষ্ট্রদ্রোহের মামলায় সু চির বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণ শুরু আজারবাইজানের সেই এলাকা ঘুরে এলেন এরদোগান উগ্রপন্থি ইহুদিদের পতাকা মিছিল ফিলিস্তিনে ফের উত্তেজনার শঙ্কা গাজায় ফের ইসরাইলি বিমান হামলা বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা ডিসেম্বরের মধ্যে সব সেক্টর চালু করতে চায় মালয়েশিয়া