শনিবার ২৫ জানুয়ারী ২০২০ | ২৩:৫৬:০৫

মোহনা সংবাদ ২৪ ডট কম

২০২০ সালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ১২:৫৬, ডিসেম্বর ২৮, ২০১৯

ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নিজ প্রজন্মের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অন্তত এ একটি জায়গায় ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। শুধু ব্যালন ডি’অর নয়, এ বছর ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের ট্রফিও নিজের করে নিয়েছেন তিনি। এখন তার সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের সেরা ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়া।

বয়স বিবেচনায় ৩২ বছর বয়সী মেসির পক্ষে পেলের তিনটি বিশ্বকাপ জয়ের কৃতিত্ব স্পর্শ করা একেবারেই অসম্ভব। তবে একদিক দিয়ে তাকে অবশ্যই ছাড়িয়ে যেতে পারেন তিনি। কোনো একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি সংখ্যক গোলের রেকর্ডের ক্ষেত্রে ফুটবল রাজাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ছোট ম্যাজিসিয়ানের।

১৯৫৬ থেকে ১৯৭৪ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩টি গোল করেন পেলে। সেখানে সব ধরনের প্রতিযোগিতায় বার্সেলোনার জার্সি গায়ে এ পর্যন্ত ৬১৮ গোল করেছেন মেসি।

২০১৯-২০ মৌসুমে লা লিগায় বার্সার হাতে রয়েছে এখনো ১৯টি ম্যাচ। এর সঙ্গে ফাইনাল পর্যন্ত খেলতে পারলে সাতটি কিংবা ন্যূনতম দুটি চ্যাম্পিয়নস লিগের ম্যাচ তো রয়েছেই। সুপার কোপার ফাইনালে খেলতে পারলে দুটি এবং কোপা ডেল রে’তেও শেষ পর্যন্ত খেললে রয়েছে আরো ছয়টি ম্যাচ। সব মিলিয়ে পেলের মাইলফলক স্পর্শের জন্য মেসির সামনে সম্ভাব্য অন্তত ৩৩টি ম্যাচ রয়েছে।

২০২০ সালে মেসি স্পর্শ করতে এবং ভাঙতে পারেন এমন কিছু সম্ভাব্য রেকর্ড-

১৬: এবারের প্রতিযোগিতা দিয়ে টানা ১৫টি উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন মেসি। যার সবই বার্সেলোনার হয়ে। আগামী বছরও এ ধারা বজায় থাকলে সেই সংখ্যাটি হবে ১৬। সবচেয়ে বেশি ১৬টি চ্যাম্পিয়নস লিগ আসরে গোল করে এ রেকর্ড নিজের করে রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগস। অবশ্য আগামী মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সামনেও একই সুযোগ থাকছে।

৮: আটটি করে হ্যাটট্রিক করে যৌথভাবে চ্যাম্পিয়নস লিগে অনন্য এক রেকর্ড গড়ে বসে আছেন মেসি ও রোনাল্ডো। দুজনের সামনে সুযোগ আছে নতুন বছরএ হ্যাটট্রিকের সংখ্যা বাড়িয়ে নেয়ার।

৭:১৩ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতা হিসেবে ২০২০ সালে লা লিগা শুরু করবেন মেসি। ১২ গোল করে স্প্যানিশ লিগে তার ঘাড়ের ওপর নিঃশ্বাস ছাড়ছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড করিম বেনজেমা। মেসি যদি এ লিড ধরে রাখতে পারেন, তা হলে সপ্তমবারের মতো পিচিচি অ্যাওয়ার্ড জিতবেন। এতে অ্যাথলেটিকো বিলবাও কিংবদন্তি টেলমো জারার ষষ্ঠ পিচিচি অ্যাওয়ার্ড জয়ের রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি।



অ্যাড বিভাগ

শিরোনাম »
সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা ব্লকচেইন বিষয়ে কোর্স চালু করতে সহায়তা দেওয়া হবে -- অর্থমন্ত্রী জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী Foreign Minister meets Foreign Trade Vice Minister of Ecuador at Quito রাষ্ট্রায়ত্ত চিনিকলের আধুনিকায়নে জেবিআইসি এবং এক্সিম ব্যাংক অভ্ থাইল্যান্ডের অর্থায়ন আন্তর্জাতিক আদালতের আদেশ প্রত্যাখ্যান মিয়ানমারের দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই: প্রধানমন্ত্রী বলবয় থেকে অধিনায়ক বাবর উনসত্তরের গণ-অভ্যুত্থান স্মরণবেলায় মাগুরায় ‘ডাকাতের’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার গেস্টরুম নির্যাতন চলছে ঢাবি প্রশাসন নিষ্ক্রিয় বাসাবাড়ির চুলায় নয়, শিল্পে গ্যাস দেব: সংসদে প্রতিমন্ত্রী ব্রাজিলের হয়ে সাত গোল খেয়ে কেঁদেছিলেন সিজার মুশফিকের সিদ্ধান্ত মানতে পারছে না পাকিস্তান ঊনসত্তরের গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী নভেল করোনা ভাইরাসে সতর্কতা ২৬ জানুয়ারি জামালপুর-ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে নতুন ট্রেন দৈনিক সংগ্রাম পত্রিকার সরকারি মিডিয়া তালিকাভুক্তি বাতিল বিদ্যমান প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ: শিল্প প্রতিমন্ত্রী