সোমবার ২৭ জানুয়ারী ২০২০ | ০২:১৪:৪৬

মোহনা সংবাদ ২৪ ডট কম

৭ শতাংশ হতে পারে জিডিপি প্রবৃদ্ধি: বিশ্বব্যাংক

It Admin Mohona, Mohona Songbad | আপডেট: ২২:৪৮, অক্টোবর ০২, ২০১৮

আজ মঙ্গলবার বিশ্বব্যাংকের বাংলাদেশ ডেভেলপমেন্ট আউটলুকে এই কথা বলা হয়েছে। এই প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

চলতি অর্থবছরে (২০১৮–১৯) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ শতাংশ বলে পূর্বাভাস দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। অভ্যন্তরীণ চাহিদার কারণে এই প্রবৃদ্ধি হবে। মেগা প্রকল্পের কারণে সরকারি বিনিয়োগ বাড়ছে। কিন্তু ব্যবসায় পরিবেশে উন্নতি না হওয়ায় বেসরকারি বিনিয়োগে তেমন উন্নতি হয়নি।

মূল প্রবন্ধের ওপর বিশেষ আলোচক ছিলেন বেসরকারি প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। এ ছাড়া বক্তব্য দেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।

বিশ্বব্যাংক বলছে, প্রবৃদ্ধিকে সংখ্যা দিয়ে না দেখে গুণগত মান দিয়ে দেখা উচিত। প্রবৃদ্ধির সুফল সাধারণ মানুষ পাচ্ছে কি না, তা দেখতে হবে। 

বিশ্বব্যাংক মনে করে, সামষ্টিক অর্থনীতিকে চার ধরনের চাপ আছে। এগুলো হলো খাদ্যবহির্ভূত খাতে মূল্যস্ফীতির উল্লম্ফন, বিদেশি অর্থায়নের ঘাটতি, তারল্য সংকট এবং বাজেট ঘাটতির পরিমাণ বৃদ্ধি।

বিশ্বব্যাংক আরও বলেছে, বেসরকারি খাতে বিপুল বিনিয়োগ দরকার। বড় অবকাঠামোতে আরও সরকারি–বেসরকারি বিনিয়োগ করতে হবে। প্রবাসী আয় ও রপ্তানিতে আয় বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। রাজস্ব আদায় বৃদ্ধিতে নতুন ভ্যাট আইনটি বাস্তবায়ন করা জরুরি। বিদ্যুতের লোড ব্যবস্থাপনা সঠিকভাবে কার্যকর করতে পারলে বছরে ১৬৫ কোটি ডলারের সমপরিমাণ তেলের দাম সাশ্রয় করা সম্ভব।

প্রধান প্রধান রপ্তানি বাজারে সীমিত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বব্যাংক। রোহিঙ্গা সংকট মোকাবিলায় দাতাদের অর্থায়নের ওপর জোর দিয়েছে বিশ্বব্যাংক। আর্থিক খাতে সুশাসন বিশেষ করে খেলাপি ঋণ পরিস্থিতি আরও উন্নতি করার তাগিদ দিয়েছে এই সংস্থাটি। বিশ্বব্যাংক বলছে, গত অর্থবছরে খেলাপি ঋণের হার ১০ দশমিক ৪ শতাংশ বেড়েছে। মোট খেলাপি ঋণের ৪৮ শতাংশই রাষ্ট্র মালিকানাধীন ছয় ব্যাংকের। ৪০টি বেসরকারি ব্যাংকের আছে ৪৪ শতাংশ খেলাপি ঋণ।

জাতীয় নির্বাচন অর্থনীতিতে প্রভাব ফেলবে কি না, এমন প্রশ্নের জবাবে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, সব দেশই নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে, বিনিয়োগ পরিবেশ উন্নত করা এবং রাজনৈতিক স্থিতিশীলতা। ৭ শতাংশ প্রবৃদ্ধি খুবই ভালো। কিন্তু এটি সংখ্যা দিয়ে বিবেচনা না করে, মান দিয়ে বিবেচনা করা উচিত।

মূল প্রবন্ধ নিয়ে আলোচনা করতে গিয়ে হোসেন জিল্লুর রহমান বলেন, প্রবৃদ্ধিতে দুটি বড় চিন্তার বিষয় আছে। একটি হলো, এই প্রবৃদ্ধি টেকসই হবে কি না। অন্যটি হলো প্রবৃদ্ধির সুবিধা সবাই পাচ্ছে কি না। অর্থনীতিতে রূপান্তর আনা দরকার। কেননা বাংলাদেশে এখনো ৩ কোটি ৯০ লাখ লোক দরিদ্র। তাদের মধ্যে ১ কোটি ৯০ লাখ অতি দরিদ্র।

আহসান এইচ মনসুর বলেন, সরকারি হিসাবে ৮ শতাংশের মতো প্রবৃদ্ধি হচ্ছে। কিন্তু অনেক দুর্বলতা আছে। এই দুর্বলতা নিয়ে এই প্রবৃদ্ধি টেকসই করা কঠিন। বেসরকারি বিনিয়োগ স্থবির হয়ে আছে। আগে রপ্তানিনির্ভর প্রবৃদ্ধি ছিল। এখন অভ্যন্তরীণ চাহিদানির্ভর প্রবৃদ্ধি হচ্ছে।
তিনি আরও বলেন, প্রবৃদ্ধির বিতর্ককে সংখ্যার বাইরে নিয়ে যেতে হবে। বিতর্ক হওয়া উচিত গুণগত মানসম্পন্ন প্রবৃদ্ধি হচ্ছে। কর্মসংস্থান বৃদ্ধি করতে হবে। এ ছাড়া অর্থনৈতিক সংস্কার কার্যক্রমে রাজনৈতিক সুশাসনের বিষয়টি নিয়ে আলোচনা করতে হবে।



অ্যাড বিভাগ

শিরোনাম »
বাংলাদেশে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আঞ্চলিক প্রতিযোগিতার উদ্বোধন হাসপাতালে ২ নারীকে পিটিয়ে বিপাকে নাসিরউদ্দিনের মেয়ে ক্যারিয়ার নষ্টের জন্য কোহলিকে দায়ী করছেন রায়না ডানা মেলল দুই ইঞ্জিনের বৃহত্তম বিমান দেশে দিনের ভোট রাতে হয়: সংসদে রুমিন ফারহানা কর্ম পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের মাধ্যমে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে চীন ভ্রমণে নিরুৎসাহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ধর্ম ব্যবহার করে কেউ যেন সাম্প্রদায়িকতা ছড়াতে না পারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বাণিজ্যমন্ত্রীর নামে ‘ভূয়া আইডি’ খোলা থেকে বিরত থাকার আহ্বান বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা গুরুত্বপূর্ণ - নৌপরিবহন প্রতিমন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তির তথ্য-উপাত্ত ব্যবহার নীতিমালা-২০২০ এর খসড়া চূড়ান্ত গণতান্ত্রিক অগ্রযাত্রায় আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই -স্পিকার সাকিব-শিশিরের জন্য নিজ হাতে রান্না করা খাবার পাঠালেন প্রধানমন্ত্রী ইউরোপের একনিষ্ঠ মার্কিন আনুগত্য বিপর্যয়কর: জারিফ ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে সিরিজ বোমা বিস্ফোরণ ছায়া মেসিতে বার্সার আনলাকি থার্টিন বেজোসের আইফোন হ্যাক ঘিরে রহস্য ঢাকার দুই সিটি নির্বাচনে আচরণবিধি শুধু কাগজেই সরকারি ব্যবস্থাপনায় নিরাপদে হজ পালন করুন ধর্ম প্রতিমন্ত্রী শীতের মতো দুর্যোগেও সরকার জনগণের  পাশে আছে -- ত্রাণ প্রতিমন্ত্রী মিয়ানমারকে অবশ্যই আন্তর্জাতিক আদালতের রায় মানতে হবে -- তথ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের তথ্য জমা দেয়ার আহ্বান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর জনগণের মন থেকে কর প্রদানের ভীতি দূর করার আহ্বান ---জনপ্রশাসন  প্রতিমন্ত্রী সমাজ ব্যবস্থায় নারীর প্রতি পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন সূচিত হচ্ছে ---গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী চট্টগ্রামে সমন্বিত পরিকল্পনা গ্রহণের আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর বাংলাদেশে বেভারেজ শিল্পখাতে থাই উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর আন্তর্জাতিক কাস্টমস দিবসে প্রধানমন্ত্রীর বাণী আন্তর্জাতিক কাস্টমস দিবসে রাষ্ট্রপতির বাণী টুঙ্গিপাড়ায় আ’লীগের যৌথসভায় প্রধানমন্ত্রী: মানুষের ভাগ্য পরিবর্তন আমাদের মূল লক্ষ্য রোহিঙ্গাদের আশ্রয়: শেখ হাসিনার প্রতি গাম্বিয়ার বিচারমন্ত্রীর কৃতজ্ঞতা